received 282949871438200

মোঃ হোসেন আলী মিরপুর ঢাকা প্রতিনিধি ;

জাতীয় সংসদ নির্বাচনের সার্বিক বিষয় নিয়ে আজ শনিবার সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

৭ জানুয়ারী দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে,
আজ সন্ধ্যা ৭টায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে সিইসি ভোট যেন অবাধ ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়, সে বিষয়ে ভাষণ দেবেন।১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন সিইসি কাজী হাবিবুল আউয়াল। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল গত ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই করা হয় ১ থেকে ৪ ডিসেম্বর। আর রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের করা হয় ৬ থেকে ১৫ ডিসেম্বর।এছাড়া প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ছিল ১৭ ডিসেম্বর। আর প্রতীক বরাদ্দ করা হয় ১৮ ডিসেম্বর। ওই দিনই প্রচার শুরু করেন প্রার্থীরা। এরপর গতকাল শুক্রবার সকাল ৮টা পর্যন্ত চলে প্রচার। তফসিল অনুযায়ী ভোট হবে আগামী রোববার সকাল ৮টা থেকে বিকেল ৪টা নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধিত ৪৪টি দলের মধ্যে এবারের নির্বাচনে মোট ২৮টি দল অংশ নিচ্ছে। বিএনপিসহ বাকি সমমনা দলগুলো অংশ নিচ্ছে না।

ইসির সবশেষ তথ্য অনুযায়ী, এবারের নির্বাচনে মোট ৩০০ আসনে মোট প্রার্থী ১ হাজার ৯৭০ জন। এর মধ্যে দল হিসেবে সবচেয়ে বেশি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগের ২৬৬ প্রার্থী। এছাড়া জাতীয় পার্টির প্রার্থী রয়েছেন ২৬৫ জন। তবে এর মধ্যে ৭৬ জন এরই মধ্যে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন। আর স্বতন্ত্র প্রার্থী রয়েছেন ৪৩৬ জন।তবে এর মধ্যে রোববার ২৯৯টি আসনে ভোটগ্রহণ হবে। নওগাঁ-২ আসনে একজন প্রার্থী মারা যাওয়ায় ওই আসনের ভোট স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *