screenshot 2024 03 09 01 00 42 89 be80aec1db9a2b53c9d399db0c602181

মোঃ হোসেন আলী -মিরপুর ঢাকা প্রতিনিধি

বৃহত্তম দেশগুলোতে তেলের চাহিদা অনেক বেড়ে যাওয়ায় আজ শুক্রবার সকালে বিশ্ববাজারে তেলের দাম বেড়েছে। মূলত যুক্তরাষ্ট্র ও চীনের তেলের চাহিদা বেড়েছে, তার জেরে বেড়েছে দাম। একই সঙ্গে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ নীতি সুদহার কমানোর বিষয়ে ইতিবাচক ইঙ্গিত দিয়েছে।
বার্তা সংস্থা রয়টার্সের সংবাদে বলা হয়েছে, আজ ব্রেন্ট ক্রুড তেলের দাম শূন্য দশমিক ৭ শতাংশ বা ৫৮ সেন্ট বেড়ে ব্যারেলপ্রতি ৮৩ দশমিক ৫৪ ডলারে উঠেছে এবং ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট বা ডব্লিউটিআই ক্রুডের দাম শূন্য দশমিক ৯ শতাংশ বা ৬৯ সেন্ট বেড়ে ব্যারেলপ্রতি ৭৯ দশমিক ৬২ ডলারে উঠেছে।
তবে সপ্তাহের বেশির ভাগ সময়জুড়ে এই উভয় জাতের তেলের দাম কিছুটা কম ছিল—ব্রেন্ট ক্রুডের দাম শূন্য দশমিক ১ শতাংশ আর ডব্লিউটিআই ক্রুডের দাম কম ছিল শূন্য দশমিক ৫ শতাংশ, তার আগের সপ্তাহের তুলনায়।
এদিকে যুক্তরাষ্ট্রের এনার্জি ইনফরমেশন অ্যাডমিনিস্ট্রেশনের তথ্যানুসারে, গ্যাসোলিনদের মজুত গত সপ্তাহে ৪ দশমিক ৫ মিলিয়ন বা ৪৫ লাখ ব্যারেল কমেছে এবং ডিসটিলেটের মজুত ৪ দশমিক ১ মিলিয়ন বা ৪১ লাখ ব্যারেল কমেছে। মূলত বাজারে তেলের চাহিদা চাঙা—এই প্রত্যাশায় উভয় জাতের তেলের মজুত প্রত্যাশার চেয়ে বেশি কমেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *