——————————————————হাকিকুল ইসলাম খোকন ,যুক্তরাষ্ট্র সিনিয়র প্রতিনিধিঃ
মর্যাদাপূর্ণ এমি অ্যাওয়ার্ড জিতলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। নিজের নেটফ্লিক্স ডকুমেন্টারি সিরিজ ‘আওয়ার গ্রেট ন্যাশনাল পার্কস’ এর জন্য ‘সেরা কথক’ শ্রেণিতে শনিবার (৩ সেপ্টেম্বর) তাকে এ পুরস্কার দেয়া হয়। ইতিহাসে দ্বিতীয় প্রেসিডেন্ট হিসেবে এমি জিতলেন ওবামা।

এর আগে এমি অ্যাওয়ার্ড জেতা আরেক মার্কিন প্রেসিডেন্ট হলেন ডোয়াইট আইজেনহাওয়ার। ১৯৫৬ সালে একটি টেলিভিশন সংবাদ সম্মেলন পরিচালনার জন্য প্রথম প্রেসিডেন্ট হিসেবে তিনি এই পুরস্কার জিতেছিলেন।এমি অ্যাওয়ার্ড জেতার আগে ওবামা যুক্তরাষ্ট্রের মর্যাদাপূর্ণ পুরস্কার গ্র্যামি অ্যাওয়ার্ডও জেতেন। সংগীত ও বিনোদনজগতে অসামান্য অবদানের জন্য ওই পুরস্কার দেয়া হয়। ওবামা তার স্মৃতিকথা ‘দ্য অডাসিটি অব হোপ’ ও ‘ড্রিমস ফ্রম মাই ফাদার’-এর অডিও সংস্করণের জন্য গ্র্যামি পুরস্কার জিতেছিলেন।

ওবামার নেটফ্লিক্স সিরিজ আওয়ার গ্রেট ন্যাশনাল পার্কসে পাঁচটি মহাদেশে বিস্তৃত জাতীয় উদ্যানগুলোর প্রাকৃতিক সৌন্দর্য তুলে ধরার পাশাপাশি চিলির প্যাটাগোনিয়া ও ইন্দোনেশিয়ার প্রাকৃতিক দৃশ্য দেখানো হয়েছে। সেরা কথক বিভাগে অন্য প্রতিযোগীদের মধ্যে ছিলেন ডেভিড অ্যাটেনবরো, লুপিটা নিয়ং’ও এবং করিম আবদুল-জব্বার।

২০১৭ সালে মার্কিন প্রেসিডেন্ট পদ ছাড়ার পর বারাক ওবামা ও তার স্ত্রী মিশেল মিলে ‘হায়ার গ্রাউন্ড’ প্রতিষ্ঠা করেন। তাদের এই প্রযোজনা সংস্থার সঙ্গে নেটফ্লিক্স কয়েক কোটি মার্কিন ডলারের চুক্তি করে। যদিও চুক্তির অঙ্কটা কত তা জানা যায়নি।

Leave a Reply

Your email address will not be published.

Don`t copy text!