received 898336665164263

তাইয়েব ইবনে ফারুকী, ভালুকা,ময়মনসিংহ 

বাংলাদেশী শিক্ষার্থীরা যেন অস্ট্রেলিয়া খুব সহজভাবে উচ্চশিক্ষা গ্রহণ করতে পারে, এ বিষয় যুগান্তকারী  পদক্ষেপ গ্রহণ করছে অস্ট্রেলিয়া, শিক্ষাদীক্ষা জ্ঞান বিজ্ঞান গবেষণার ক্ষেত্রে পৃথিবীর প্রত্যেক দেশের ছাত্রছাত্রীদের একটি গুরুত্বপূর্ণ গন্তব্য অস্ট্রেলিয়া, সাউথ এশিয়া সহ বাংলাদেশের ছাত্রছাত্রীদের প্রধান গন্তব্য  অস্ট্রেলিয়ার মত উন্নত দেশ। এখন এই অস্ট্রেলিয়াতে সুযোগ পাওয়া যাবে উচ্চতর পড়াশোনা করার, বাংলাদেশের  বেসরকারি এবং কিছু সরকারি বিশ্ববিদ্যালয় থেকে সরাসরি অস্ট্রেলিয়াতে উচ্চশিক্ষা গ্রহণের আবেদন করা যাবে। 

বাংলাদেশের যেসব বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা সহজেই অস্ট্রেলিয়া যেতে পারবে সেসব বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করা হয়েছে। অস্ট্রেলিয়ার আন্তর্জাতিক শিক্ষা খাতের দেশভিত্তিক শিক্ষা প্রোফাইলে যুক্ত হয়েছে বাংলাদেশের আরও ১৮টি বিশ্ববিদ্যালয়। অস্ট্রেলিয়ার ক্যানবেরার বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে আগের ১২টির পর এবার নতুন ১৮টি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান তালিকায় যুক্ত হয়েছে।

বৃহস্পতিবার ২৮ ডিসেম্বর) বাংলাদেশ হাইকমিশনের প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। অস্ট্রেলিয়ার শিক্ষা প্রোফাইলে অন্তর্ভুক্ত হওয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অস্ট্রেলিয়ায় মাস্টার্স ডিগ্রি, গবেষণা ও শিক্ষা বিনিময় সহজতর হবে।

শিক্ষা প্রোফাইলে অন্তর্ভুক্ত হওয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অস্ট্রেলিয়ায় মাস্টার্স ডিগ্রি, গবেষণা ও শিক্ষা বিনিময় সহজতর হবে।

নতুন অন্তর্ভুক্ত হওয়া বিশ্ববিদ্যালয়ের তালিকায় ৫টি সরকারি বিশ্ববিদ্যালয়। বাকি ১৩টি বেসরকারি বিশ্ববিদ্যালয়। উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলো হলো খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, আহসানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ, ব্র্যাক ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি অব চিটাগাং, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ ও ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ।

অস্ট্রেলিয়া গিয়ে উচ্চ শিক্ষাগ্রহণের আকাঙ্ক্ষা এখন শিক্ষার্থীদের বাস্তবে পরিণত হতে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *