লেখক: মোঃ অনিক দেওয়ান

একটা মানুষের জীবন কি? প্রত্যেকটা মানুষের জীবন কি এক? প্রত্যেকটা মানুষের জীবন এক না! আমরা সবাই জানি প্রত্যেকটা মানুষের জীবনে কষ্ট আছে?, কেউ প্রকাশ করে কেউ গোপন রাখে এটাই স্বাভাবিক। তবে একবার হলেও কষ্ট কাউকে না কাউকে শেয়ার করে! সেই বন্ধু হোক বাহ্ বেস্ট ফ্রেন্ড হোক সেই ভালোবাসার মানুষ হোক।

মনের কষ্ট শেয়ার করলে নাকি মন হাল্কা হয়? তবে আমি মনে করি মন হাল্কা না অন্য একটি মনকে আঘাত করি? কেননা আমরা কষ্টের কথাগুলো শেয়ার করলে অন্যের খারাপ লাগে, মনে ব্যাথা লাগে মনে আঘাত লাগে, চোখ থেকে বেরিয়ে আসে জল এবং তোমার প্রতি মায়া বাড়ে হ্যাঁ এটাই জীবন।

প্রত্যেকটা মানুষের জীবনে সুখ দুখ কষ্ট জ্বালা যন্ত্রণা নিয়েই একটা জীবন, জীবনের সঙ্গে প্রতিটা মুহূর্ত লড়াই করে বাঁচতে হয়, ক্ষুদা লাগলে যেমন আমরা খাবার খায় ঠিক তেমনি একটু জীবনে সুখ পেলে কষ্ট ভুলে যায়।

মনটাকে খুশি রাখতে আমরা বিভিন্ন ভাবে বিভিন্ন কিছু করে থাকি যেমন বন্ধুদের সঙ্গে আড্ডা দেওয়া, বন্ধুদের সঙ্গে ঘুরাঘুরি করা সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ভাবে আমরা মনকে খুশি রাখি, তবে এক বিন্দু মাত্র মন খারাপ হলে সুখটি যেনো আমরা হারিয়ে ফেলি” আমাদের মন খারাপ হলে আমরা একেলা থাকি, আমরা আঁধারে বসে থাকি, আমরা অন্ধকারে কান্নাকাটি করি, ঘুমের ওষুধ সেবন করি, আরও বিভিন্ন কিছু এভাবেই আমরা ভেঙে পড়ি!আমরা নিজেকে সামলাতে পারিনা” মনকে শান্তনা দিতে পারিনা, আমরা প্রতিটা মুহূর্তে সুখ দুখ কষ্ট জ্বালা যন্ত্রণা পেয়ে থাকি হ্যাঁ এটাই জীবন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *