——————————————————হাকিকুল ইসলাম খোকন ,যুক্তরাষ্ট্র সিনিয়র প্রতিনিধিঃ
যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দর্শনকে ‘আধা-ফ্যাসিবাদ’ বলে আখ্যা দিয়েছেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার (২৬ আগস্ট) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ।বৃহস্পতিবার (২৫ আগস্ট) ট্রাম্পের অধীনস্ত রিপাবলিকানদের ডানপন্থী জনতাবাদকে ‘আধা-ফ্যাসিবাদ’ হিসাবে বর্ণনা করেন তিনি। খবর এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার ওয়াশিংটনের ঠিক বাইরে একটি সংবর্ধনা অনুষ্ঠানে ডেমোক্র্যাটিক পার্টির সমর্থকদের সাথে কথা বলার সময় বাইডেন এই মন্তব্য করেন। এছাড়া সেখানে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ফল উল্টে দেওয়ার প্রচেষ্টার পর গণতন্ত্র নিয়ে আমেরিকানদের উদ্বেগের কথাও উল্লেখ করে তিনি।

পূর্বসূরী সাবেক রিপাবলিকান প্রেসিডেন্টের সমালোচনা করে এসময় বাইডেন বলেন, ‘এটি কেবল ট্রাম্প নয়, (ট্রাম্পের) পুরো দর্শনই হচ্ছে আধা-ফ্যাসিবাদের মতো।ট্রাম্পের মেক আমেরিকান গ্রেট এগেইন বা এমএজিএ নামে পরিচিত আন্দোলনকে ডেমোক্র্যাটরা মূলত ‘কট্টর এমএজিএ দর্শন’ নামে আখ্যায়িত করে থাকে। এই বিষয়টির প্রতি ইঙ্গিত করে জো বাইডেন বলেন, ‘এটি আপনার বাবার রিপাবলিকান পার্টি নয়। এটি আলাদা কাজ।’

আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হবে। এর আগে বৃহস্পতিবারের এই দলীয় সমাবেশে বক্তৃতা দেওয়াকালে প্রেসিডেন্ট হিসেবে নিজের দায়িত্বপালনের সময় বিভিন্ন রেকর্ড তুলে ধরে বাইডেন বলেন, ‘বিভিন্ন বিষয়ে পরিবর্তন হতে শুরু করেছে।’

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে সামরিক জোট ন্যাটোর ঐক্য গড়ে তোলা এবং ট্রাম্পের সময়কার অস্থিতিশীল এই জোটে আবারও স্থিতিশীলতা পুনঃস্থাপনে নিজের নেতৃত্বের কথাও উল্লেখ করেছেন জো বাইডেন।

এছাড়া (ট্রাম্পের অধীনে) আগের চার বছর বিশ্বে আমেরিকার খ্যাতির ক্ষতির বিষয়টিও সামনে তুলে আনেন ডেমোক্র্যাটিক এই প্রেসিডেন্ট।

Leave a Reply

Your email address will not be published.

Don`t copy text!