আহাদুর জামান , রামপাল ( বাগেরহাট) প্রতিনিধি :

বৃক্ষরোপনে জাতীয় পর্যায়ে পুরষ্কার পেল বাগেরহাটের রামপাল উপজেলা। রবিবার ( ৫ জুন) বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা ২০২২ উপলক্ষ্যে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালী যুক্ত হয়ে উদ্ভোদন করেন। এ সময় রামপাল উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কবীর হোসেনের হাতে এই পুরষ্কার তুলে দেয়া হয়। অনুষ্ঠানে বন পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন এমপি, বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার এমপি(বাগেরহাট-০৩) সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

দুর্যোগপ্রবণ উপকূলীয় এলাকা হিসেবে সুপরিচিত বাগেরহাটের রামপাল উপজেলায় লবনাক্ত এবং বালুকাময় পরিবেশ উপজেলা পরিষদ সংলগ্ন নিচু জমিতে ২০১৭ সালে মাটি ভরাট করে বিভিন্ন প্রকার বনজ, ফলজ এবং ঔষধি বৃক্ষ রোপণ করা হয়। তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা তুষার কুমার পাল স্থানীয় জনপ্রতিনিধি, সুধিজন এবং বৃক্ষরোপন বিষয়ে অভিজ্ঞ সরকারি কর্মকর্তাবৃন্দের সহায়তায় নান্দনিক বাগান সৃজনের কাজ শুরু করেন। দীর্ঘ ০৩ বছরের অধিক সময়ের পরিশ্রম এবং নিবিড় পরিচর্যায় রামপাল উপজেলা পরিষদ চত্বরে সবুজে আচ্ছাদিত হয়ে ওঠে। তারই স্বীকৃতি স্বরুপ জাতীয় ভাবে সেরা পুরষ্কার পায় রামপাল উপজেলা।


রামপাল উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কবীর হোসেন জানান, বাগান সৃজনের এই ধারা অব্যাহত রয়েছে। প্রাপ্ত স্বীকৃতি এবং পুরষ্কার উপজেলা পরিষদের অভ্যন্তরীণ সকল স্থানে বাগান সৃজন কার্যক্রমকে বেগবান করেছে।
ভবিষ্যতে সমগ্র রামপাল উপজেলায় বৃক্ষরোপন কার্যক্রমের চলমান ধারা অব্যাহত রাখতে এবং সকলের অংশ নিশ্চিত করতে
আমরা বদ্ধপরিকর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *