নিজস্ব প্রতিবেদকঃ

বাংলাদেশের যে অর্থ বিদেশে পাচার হয়েছে সেগুলো ফেরত আনার উদ্যোগ নেওয়া হচ্ছে জানিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ‘এ ক্ষেত্রে সংশ্লিষ্টদের সহায়তা করবে সরকার। এজন্য আগামী বাজেটে বিশেষ ব্যবস্থা নেওয়া হবে। খুব শিগগিরই বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করবে।’

বৃহস্পতিবার দুপুরে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান অর্থমন্ত্রী। তিনি ভার্চুয়ালি অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন।

অর্থমন্ত্রী বলেন, ইন্দোনেশিয়া যখন এমন একটি অ্যামেনেস্টি ঘোষণা করল, তখন পাচার হওয়া অনেক টাকা বিদেশ থেকে দেশে ফেরত আসছে। আমরা বিশ্বাস করি, আমাদের এখান থেকে যারা টাকা নিয়ে গেছেন, এ সুযোগটি তাদের জন্য অত্যন্ত ভালো একটি সুযোগ, সেটি তারা কাজে লাগাবেন। সব দিক থেকে আমাদের চেষ্টা করতে হবে।

মুস্তফা কামাল বলেন, বাজেটের আগেই আমরা এটার জন্য বিশেষ ব্যবস্থার চেষ্টা করছি। নিজেরাও চিন্তাভাবনা করছি। এ ধরনের একটি উদ্যোগ নেওয়া হবে, সেটি আমরা জানি। সংসদে বাজেট উত্থাপিত হওয়ার আগ পর্যন্ত এ বিষয়ে বলতে চাই না। যখন কোনো কার্যকর পদক্ষেপ নেওয়া হবে, সেটি বাংলাদেশ ব্যাংক থেকেও হবে। বাংলাদেশ ব্যাংক সার্কুলার ইস্যু করবে, তার মাধ্যমেই আপনারা জানতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published.