প্রতিটি মানুষের স্বপ্ন থাকে। কিন্তু স্বপ্নের পথে পা বাড়ালেই একের পর এক আসতে থাকে প্রতিবন্ধকতা। যে ব্যক্তি এসব প্রতিবন্ধকতা ডিঙ্গিয়ে এগিয়ে যাবেন, তিনিই হবেন সফল।

আজ এমনই একজন সমাজ সেবক এবং জনপ্রতিনিধিকে নিয়ে কথা বলব। যিনি অনেক বাধা ও প্রতিবন্ধকতা ডিঙিয়ে একজন সফল ব্যক্তি চেয়ারম্যান হিসেবে প্রতিষ্ঠিত।

তিনি হলেন নীলফামারী জেলার সৈয়দপুর উপজেলার আওতাধীন ৫নং খাতামধুপুর ইউনিয়ন পরিষদের সুযোগ্য চেয়ারম্যান, খাতামধুপুর ইউনিয়ন বাসীর আশা-আকাঙ্ক্ষার বাতিঘর জনবান্ধব উদীয়মান তরুণ নেতৃত্ব, খাতামধরপুর ইউনিয়নের অবিসংবাদিত মাটি ও মানুষের নেতা, মরহুম বীর মুক্তিযোদ্ধা মোখলেছুর রহমানের কনিষ্ঠ পুত্র মোঃ মাসুদ রানা বাবু (পাইলট)। সাধারণ মানুষের প্রত্যাশা পুরণে নিরন্তর কাজ করে যাচ্ছেন তিনি।

তিনি তাঁর পরিশ্রম, সাহস, সততা, ইচ্ছাশক্তি, একাগ্রতা আর প্রতিভার সমন্বয়ে সাধারণ মানুষের ভাগ্য উন্নয়নের জন্য স্থানীয় সরকারের উন্নয়ন কর্মকাণ্ড সঠিক ও সুচারুভাবে বাস্তবায়নে, সর্বোপরি শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশের যে স্বপ্ন রয়েছে সেই স্বপ্ন বাস্তবায়নে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন৷ সৈয়দপুর উপজেলার রাজনৈতিক অঙ্গনের ব্রান্ড বীর মুক্তিযোদ্ধা মরহুম মোখলেছুর রহমানের আদর্শকে লালন আর আজ তার সুযোগ্য সন্তানেরা পিতার পদাঙ্ক অনুসরণ করে মানবতার কল্যাণে কাজ করে যাচ্ছে। উল্লেখ্য, ইউনিয়ন পরিষদ থেকে উপজেলা পরিষদ সহ জেলা পরিষদ পর্যন্ত মোখলেছুর রহমানের যোগ্য উত্তরসূরীরা দেশ ও জাতির কল্যাণে এবং সংশ্লিষ্ট এলাকার ভাগ্য উন্নয়নে কাজ করে যাচ্ছে। খাতামধুপুর ইউনিয়নের সুযোগ্য চেয়ারম্যান মোঃ মাসুদ রানা বাবু (পাইলট) জনপ্রতিনিধি হিসেবে আজ সফলদের তালিকায়। সকলের সহযোগিতা পাচ্ছেন এবং সহযোগিতার আশাও ব্যক্ত করে চলেছেন। চেয়ারম্যান হিসেবে সফলতা পাওয়ায় তিনি সৈয়দপুর উপজেলা তথা নীলফামারী জেলায় অত্যন্ত সুপরিচিত একজন চেয়ারম্যান। সরেজমিনে গিয়ে জানা যায়, তিনি খাতামধুপুর ইউনিয়নের চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হওয়ার পর থেকে এলাকার উন্নয়নে মহাপরিকল্পনা গ্রহন করেন। গৃহিত পরিকল্পনার আলোকে তিনি সৈয়দপুর উপজেলার সর্বত্র সম্মানিত হচ্ছেন। এই তারুণ্যের প্রতীক একের পর এক উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়ন করে যাচ্ছেন। তার কর্মকাণ্ডে মনে হয় তিনি নবীন নয়; তিনি অনেক প্রবীণ। তার অভিজ্ঞতা রয়েছে অনেক। এ সকল সফল মানুষের পেছনে আছে কিছু গল্প। তা অনেকটা রূপকথার মতো। আর সে সব গল্প থেকে মানুষ খুঁজে নেয় স্বপ্ন দেখার সম্বল, এগিয়ে যাওয়ার জন্য নতুন প্রেরণা। দায়িত্ব নেওয়ার পর থেকেই খাতামধুপুর ইউনিয়নে উল্লেখযোগ্য উন্নয়নে অগ্রণী ভূমিকা, সামাজিক সচেতনতা এবং মানবিক সেবার অনন্য উদ্যোগ তাকে একজন মানবদরদী ও মহতী মানুষের উচ্চতায় অধিষ্ঠিত করেছে।

এলাকার হতদরিদ্র মানুষের উন্নয়নে তাঁর নিরন্তর প্রয়াস ইতিমধ্যে সব মহলেই প্রশংসা কুঁড়িয়েছে। রাস্তা ঘাটের উন্নয়ন, শিক্ষা ও স্বাস্থ্য সেবায় বিশেষ অবদান, সামাজিক উন্নয়নসহ বিভিন্ন প্রকল্পের বাস্তবায়নে দায়িত্বশীলতার পরিচয় দিয়ে এলাকায় অনন্য নজীর করেছেন। অসংখ্য মসজিদ, মাদ্রাসা, স্কুল ও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের অন্যতম পৃষ্ঠপোষক চেয়ারম্যান মোঃ মাসুদ রানা বাবু (পাইলট)। ব্যক্তি জীবনে তিনি অত্যন্ত নম্র, ভদ্র, সদাহাস্যজ্বল ও কোমল মনের মানুষ। নিরহংকারী এই মানুষটি দলমত নির্বিশেষে আজ সকলের কাছে প্রিয়। সবসময় কাজ করছেন গরীব অসহায় মানুষের জন্য। সর্বোপরি কাজ করছেন অফিস করেন। সাধারণ মানুষের কল্যাণের জন্য। তার মানবিক কার্যক্রম তাকে খাতামধুপুর ইউনিয়ন বাসীর আশা-আকাঙ্ক্ষার বাতিঘর হিসেবে রূপ দান করেছে। এলাকায় তিনি একজন সাদা মনের উদার মানসিকতার ও দানশীল মানুষ হিসেবে ইতিমধ্যে পরিচিতি লাভ করেছেন। এলাকার সাধারণ মানুষের মতে, আমরা নেতা বা চেয়ারম্যান বুঝি না, মোঃ মাসুদ রানা বাবু (পাইলট) ভাই একজন ভাল মানুষ। তিনি একজন কর্মঠ ব্যক্তি। তিনি চেয়ারম্যান বলেই আমরা এক অন্যরূপের খাতামধুপুর ইউনিয়ন দেখার স্বপ্ন দেখি। আমাদের দুঃখ দুর্দশায় তাঁকে সহজেই পাশে পাওয়া যায়। ইতোমধ্যে তিনি সমাজের সকল মতাদর্শের মানুষের কাছে একজন দক্ষ, পরিশ্রমী ও মেধাবী সমাজ সেবক এবং উদীয়মান নেতা হিসাবে ব্যাপক পরিচিতি লাভ করেছেন। নির্বাচনকালীন সময়ে সাধারণ জনগণকে দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন করে একজন সফল জনপ্রিয় ইউপি চেয়ারম্যান হিসেবে সব শ্রেণির মানুষের অন্তরে স্থান করে নিয়েছেন খাতামধুপুর ইউনিয়নের নির্বাচিত জনতার চেয়ারম্যান মোঃ মাসুদ রানা বাবু (পাইলট)। তিনি খাতামধুপুর ইউনিয়নের চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর মাত্র কিছু দিনের মাথায় তার প্রিয় ইউনিয়নকে উন্নয়নের মাষ্টার প্লানের আওতায় এনে ব্যাপক উন্নয়ন মূলক কর্মসূচি হাতে নিয়েছেন। করোনা সংকটের এই দূঃসময়ে কর্মহীন মানুষের ঘরে ঘরে রাতদিন খাদ্যসামগ্রী পৌচ্ছে দিয়েছেন করোনার ভয়াবহতা থেকে মানুষকে বাঁচাতে এবং সচেতনতা সৃষ্টির জন্য ছুটে চলেছেন।

ইউনিয়নের মানুষমেধা, মনন, কর্ম প্রয়াস, শ্রম ও অধ্যাবসায়ের মাধ্যমে ব্যবস্থাপনাগত দক্ষতা অর্জনের মধ্য দিয়ে তিনি নিজেকে গড়েছেন এক উজ্জ্বল নক্ষত্রে। এলাকার গরীব দুঃখী মানুষের পাশে থেকে তিনি সব সময় সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। সর্বোপরি গরীব মেহনতী মানুষের প্রকৃত জনদরদী হিসেবে তিনি এলাকায় ব্যাপক পরিচিত ও জনপ্রিয়তা লাভ করেছেন।

একাধিক ইউনিয়নবাসী বলেন, খাতামধুপুর ইউনিয়নের বর্তমান জনপ্রিয় চেয়ারম্যান মোঃ মাসুদ রানা বাবু (পাইলট) পারিবারিক ঐতিহ্য অনুযায়ী ছোট বেলা থেকেই একজন সহজ- সরল ও সৎ মনের অধিকারী দানশীল ও মেধাবী মানুষ। যার ফলে এলাকাবাসী তাকে খাতামধুপুর ইউনিয়নে বিপুল ভোটে চেয়ারম্যান নির্বাচিত করেছেন।

তিনি এলাকার দরিদ্র জনগোষ্ঠেীর উন্নয়নে বিভিন্ন উন্নয়নমূলক কর্মসূচি বাস্তবায়ন করছেন এবং বিভিন্ন উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছেন। তিনি এ পর্যন্ত ইউনিয়নের বিভিন্ন রাস্তার উন্নয়নসহ স্কুল, মাদ্রাসা, কবরস্থান, মসজিদ, ঈদগামাঠ সংস্কার করেছেন। গরীব দুঃখী মানুষের মাঝে বয়স্কভাতা, বিধবাভাতা যথাযথভাবে বিতরণ করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don`t copy text!