received 2020977338286888

মুহাম্মদ আলী,স্টাফ রিপোর্টার:

“প্রবাসীর কল্যান, মর্যাদা- আমার অঙ্গীকার স্মার্ট বাংলাদেশ গড়ায় তারাও সমান অংশীদার” এই প্রতিপাদ্য কে সামনে রেখে বান্দরবানে নানা আয়োজনে দেশে প্রথম বারের মতো জাতীয় প্রবাসী দিবস -২০২৩ অনুষ্ঠিত হয়েছে।

দিবসটি উপলক্ষে বান্দরবান জেলা প্রশাসন এবং জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এর যৌথ আয়োজনে ৩০ই ডিসেম্বর শনিবার সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় হতে বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়, শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয়ে এসে শেষ হয়। শোভাযাত্রা শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বান্দরবানের জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিনের প্রতিনিধি সহকারী জেলা প্রশাসক মোঃ সাইফুল ইসলাম এর সভাপতিত্বে আলোচনা সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন বান্দরবান জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এর সহকারী পরিচালক মোঃ নজিরুল্লাহ। সভায় বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন বান্দরবান সদর থানার (তদন্ত) পুলিশ পরিদর্শক মো: মাসরুরুল হক, সভায় তথ্যবহল আলোচনা করেন বান্দরবান (টিটিসি)’র অধ্যক্ষ প্রকৌশলী পলাশ কুমার বড়ুয়া। সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিঃ বান্দরবান শাখা ব্যবস্থাপক সাইফুদ্দীন আহমেদ, প্রবাসী কল্যাণ ব্যাংক ম্যানেজার পলাশ দেব, বান্দরবান (টিটিসি) জব প্লেসম্যান অফিসার মো: মোরশেদুল ইসলাম। ইসলামী ব্যাংক বাংলাদেশ লি: বান্দরবান শাখায় সর্বোচ্চ বৈদেশিক রেমিট্যান্স পাঠিয়ে প্রথম স্থান অধিকার করেন প্রবাসী বিপ্লব দাশ। অনুষ্ঠানে প্রবাসী বিপ্লব দাশ কে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। বান্দরবান টিটিসি সিনিয়র শিক্ষক কালোময় চাকমা এর সঞ্চালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন টিটিসি ট্রেইনার তানবির আলম,টিটিসি ট্রেইনার মো: খলিল, টিটিসি ট্রেইনার রোকেয়া বেগম, সাংবাদিক মুহাম্মাদ আলী, মো: শহিদুল ইসলাম’সহ বান্দরবান টিটিসির সিনিয়র শিক্ষক- প্রশিক্ষকগণ টিটিসি প্রশিক্ষণ কেন্দ্রের প্রশিক্ষণার্থী ছাত্রছাত্রীবৃন্দ এবং জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের অন্যান্য কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ,অন্যান্য রেমিট্যান্সযোদ্ধাগণ ও তাদের পরিবারের সদস্যবর্গ।

বক্তারা বলেন, পুর্বের চেয়ে দেশে রেমিট্যান্সর পরিমান বৃদ্ধি পেয়েছে। বিদেশ থেকে যারা বৈধ পথে টাকা দেশে পাঠায় তাদেরকে বাংলাদেশ ব্যাংক এর পক্ষ হতে প্রনোদনা প্রদান করছে সরকার। সরকার সারা দেশে টিটিসি চালু করেছে যেনো দক্ষ জনশক্তি গড়ার মধ্য দিয়ে দেশের বাইরে গিয়ে ভালো কর্মসংস্থানের ব্যাবস্থা করা যায়। দক্ষ জনশক্তি দেশের জন্য ভালো রেমিট্যান্স প্রদান করতে পারবে। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আধুনিক বাংলাদেশ গড়তে আগামী ১০০ বছর পর দেশের অবস্থান কি হবে তা নিয়ে ডেল্টা প্লান গ্রহন করেছে। তাই বৈধ পথে বিদেশ যাবো বৈধ পথে রেমিট্যান্স আনবো। প্রতিবারের ন্যায় এবারো প্রবাসীদের রেমিট্যান্স পাঠানোর শীর্ষ রয়েছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিঃ বান্দরবান শাখা। দ্বিতীয় অবস্থানে ডাচ্-বাংলা এজেন্ট ব্যাংক লিঃ বান্দরবান শাখা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *