মোঃ ইকবাল মোরশেদ স্টাফ রিপোর্টার।

আজ মন্ত্রণালয়ে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর Mercy Miyang Tembon এর নেতৃত্বে একটি প্রতিনিধিদল স্থানীয় সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানে বিনিয়োগের উদ্দেশ্যে মাননীয় স্থানীয় সরকার পল্লী উন্নয়ন মন্ত্রী তাজুল ইসলাম এমপি মহোদয়ের সাথে সাক্ষাৎ করতে আসেন।

এই উপলক্ষে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের কক্ষে এক সৌজন্য সাক্ষাতের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পরিচালনা করেন স্থানীয় মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেলাল উদ্দিন আহমেদ,
উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন মাননীয় মন্ত্রী তাজুল ইসলাম এমপি মহাদয়।

সাক্ষাতকালে ঢাকাসহ সকল শহর বিশেষ করে গ্রামীণ উন্নয়নে ব্যাপারে পরিকল্পনা ও তা বাস্তবায়ন বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

এছাড়া স্যানিটেশন, ওয়াটার সাপ্লাই, গ্রামীণ কমিউনিকেশন ডেভলপমেন্ট, ব্রিজ, রাস্তাঘাট নিয়েও আলোচনা হয়। বিশ্বব্যাংক সম্ভব্যভাবে সবক্ষেত্র অর্থায়নের কথা বলেছে।

আজকের মিটিংয়ের প্রেক্ষাপটে তারা তাদের হেডকোয়ার্টারে দেশে অর্থায়নের ব্যাপারে কিছু প্রস্তাব পাঠাবে।

এশীয় দেশগুলোর মধ্যে ঋণের দিক দিয়ে বাংলাদেশ সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে। এশীয় দেশগুলোর মধ্যে সবচেয়ে কম ঋণ আমাদের। আমরা কখনো ঋণ পরিশোধে ব্যর্থ হইনি। সেজন্য বিশ্বব্যাংক আমাদের দেশকে আরো বেশি ঋণ দিতে চায়।
আমরা অর্থায়ন সেই খাতে নেবো যেখানে বিনিয়োগের ফলে অর্থনীতির গ্রোউথ হবে। আমরা ঋণ বুঝে শুনেই নিবো। শেখ হাসিনার সরকার অত্যন্ত বিচার বিশ্লেষণ করে বিদেশী বিনিয়োগগুলো গ্রহণ করছে।

যে বিনিয়োগগুলো আমাদের মানুষের আর্থ সামাজিক অবস্থার সার্বিক উন্নয়ন হবে সেসমস্ত বিনিয়োগগুলোকে উৎসাহিত করা এবং নেওয়ার বিষয়ে অত্যন্ত আমরা সতর্ক আছি।

বিশ্বব্যাংক সারাবিশ্বে বিভিন্ন প্রকল্প নিয়ে কাজ করায় আমাদের তুলনায় তাদের অভিজ্ঞতা অনেক বেশি আছে। সেজন্য আমরা যৌথভাবে কাজ করছি।

Leave a Reply

Your email address will not be published.