অসাম্প্রদায়িক ও ধর্মনিরপেক্ষ বাংলাদেশে হিজাব ও বোরকা পরা একজনের সাংবিধানিক অধিকার বলে মন্তব্য করেছেন দেশের উচ্চ আদালত। বিভিন্ন জেলার বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে বোরকা পরায় শিক্ষার্থীদের হেনস্তা হওয়ার ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে আজ বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদেশে শিক্ষা সচিব, স্বরাষ্ট্র সচিব, ধর্ম সচিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে আগামী দুই মাসের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত। পরবর্তী শুনানির জন্য আগামী ১১ আগস্ট দিন ধার্য করা হয়েছে।

বাংলাদেশ একটি ধর্মনিরপেক্ষ দেশ- এ কথা জানিয়ে আদালত বলেন, সব ধর্মের মানুষের এখানে সমান অধিকার। রাষ্ট্র কর্তৃক সে অধিকার সমুন্নত রাখা একটি সাংবিধানিক দায়িত্ব।

আদালত আদেশে বলেন, বোরকা পরায় শিক্ষার্থীদের হেনস্তা করা হয়েছে কি না, এর পেছনে কারা দায়ী এবং তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে সে সম্পর্কে তদন্ত প্রতিবেদনে উল্লেখ করতে হবে।

রিট আবেদনে বলা হয়, সাম্প্রতিক সময়ে দেশের কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের হিজাব পরতে বাধা দেয়ার ঘটনা ঘটেছে, যা ব্যক্তিস্বাধীনতায় হস্তক্ষেপ।

এর আগে সম্প্রতি দেশের কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের হিজাব পরতে বাধা দেওয়ার ঘটনায় সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন মহলে সমালোচনা হয়। পরে সেসব ঘটনার তদন্ত চেয়ে হাইকোর্টে রিট করা হয়।

যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে বোরকা পরা নিয়ে হেনস্থার অভিযোগ উঠেছে, তার মধ্যে রয়েছে নওগাঁর মহাদেবপুর উপজেলার বারবারপুর উচ্চ বিদ্যালয়, কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগ।

সিলেটের গোলাপগঞ্জ উপজেলার ভাদেশ্বর নাছির উদ্দিন উচ্চ বিদ্যালয় ও কলেজ, সিলেটের কিশোরী মোহন উচ্চ বিদ্যালয়, সুনামগঞ্জের দিরাই উপজেলার ব্রজেন্দ্রগঞ্জ আর সি উচ্চ বিদ্যালয়।

চট্টগ্রামের মিরসরাই উপজেলার জোয়ারগঞ্জ বৌদ্ধ উচ্চ বিদ্যালয়, চন্দনাইশ উপজেলার সাতবাড়িয়া উচ্চ বিদ্যালয়, পতেঙ্গা মাইজপাড়া মাহমুদুন্নবী উচ্চ বিদ্যালয়, নোয়াখালীর সেনবাগ উপজেলার শেরে বাংলা উচ্চ বিদ্যালয়, ফেনীর জিয়া মহিলা কলেজ।

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাদারীপুরের কালকিনি উপজেলার কালকিনি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়, নারায়ণগঞ্জের সোনারগাঁ কাজী ফজলুল হক উইমেন্স বিশ্ববিদ্যালয়, সিরাজগঞ্জের তারাশ উপজেলার বিষম ডাঙ্গা বালিকা উচ্চ বিদ্যালয়।

বরিশালের আগৈলঝাড়া উপজেলার আগৈলঝাড়া পয়সা মাধ্যমিক স্কুল অ্যান্ড কলেজ।

Leave a Reply

Your email address will not be published.