received 2107548702939066

বোরহানউদ্দিন (ভোলা) প্রতিনিধিঃ

received 920087739662399

received 1502692517347861

ভোলা বোরহানউদ্দিন নামাজের আযান হলেই দোকান বন্ধ করে নামাজ পড়ার জন্য সবাই একত্রে ছুটে চলে যান মসজিদে। নামাজ শেষে আবার তাদের ব্যবসায়ীক দোকান খুলে বেচা-বিক্রি শুরু করেন। গত ৪ দিন ধরে একই নিয়মে চলছে পৌর এলাকার ব্যবসায়ীরা। জামায়েত বন্দি হয়ে নামাজ আদায় করতে পেরে এ সিদ্ধান্ত কে সাধুবাদ জানান ব্যবসায়ি-কর্মচারী সহ সকল শ্রেণীপেশার মানুষ। এ নিয়ম দেখে বোরহানগঞ্জ বাজার ব্যবসায়ীদের ভালো লেগে তারাও গত সোমবার থেকে নামাজের সময় দোকান বন্ধের সিদ্ধান নেন। এ তথ্য ছড়িয়ে পড়লে পুরো জেলার মানুষ পৌর এলাকার আযান, নামাজে আহŸানে মাইকিং ও ব্যবসায়ীদের দোকান বন্ধে ভিডিও শেয়ার করে এ উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছেন।
জানাযায়, ২৪ ফেব্রæয়ারী (শনিবার) হতে প্রতি ওয়াক্বত নামাজের আযান হলে ব্যবসায়ীদের স্ব-স্ব উদ্যোগে দোকান বন্ধ করে নামাজ আদায় শেষে আবার দোকান খোলার সিদ্ধান্ত নেন পৌর এলাকার ১৮টি মসজিদের ইমাম ও পৌর বাজার ব্যবসায়ীগণ। গত ২৩ ফেব্রæয়ারী শুক্রবার রাতে এবং ২৪ ফেব্রæয়ারী শনিবার সকালে পৌর এলাকায় মাইকিং করে এ বিষয়টি ব্যবসায়ীদের কে অবহিত করা হলে তারা স্ব-উদ্যোগে এ সিদ্ধান্তটিকে বাস্তবায়ন করে যাচ্ছে। পৌর বাজার ব্যবসায়ী নুরমোহাম্মদ মিয়া, মো. লিটন, মো. মিজানুর রহমান, মো. বাচ্চু পালোয়ান, মো. রাসেল জানান, আযান হলেই সকল ব্যবসায়ীরা একত্রে দোকান বন্ধ করে নামাজে চলে যাই। নামাজ শেষে দোকান খুলে বেচা-কেনা শুরু করি। এতে আমাদের ব্যবসার কোন ক্ষতি হয় না। বরং সকল ব্যবসায়ী কাধেঁ কাধঁ মিলিয়ে একসাথে নামাজ আদায় করতে পেরে খুবই ভালো লাগছে। প্রতি নামাজের সময় টা কে মাহে রমজানের মত উপভোগ করি।
তারা আরও জানান, যারা এ উদ্যোগ গ্রহন করেছে তারা সময় উপযোগি একটি সিদ্ধান্ত নিয়েছে। এটা সারা বাংলাদেশের জন্য একটি দৃষ্টান্ত হয়ে থাকবে। আমরা এ উদ্যোগ কে বাস্তবায়নের জন্য সব সময় সহযোগিতা করবো। শুনেছি পাশের বাজার বোরহানগঞ্জ বাজারেও সোমবার হতে নামাজের সময় ব্যবসায়ীরা একই নিয়ম চালু করেছে। শুনে অনেক ভালো লেগেছে। আমরা আশা করি মহান আল্লাহ সকল ব্যবসায়ীদের উপর রহমত নাযিল করলে সারা বাংলাদেশে এ নিয়ম প্রচলন হবে।
মো. ছোবাহান হাওলাদার জানান, এটা ব্যতিক্রমি উদ্যোগ। আমরা স্ব উদ্যোগে এ নিয়ম মেনে চলবো।
পৌর বাজার মসজিদের খতিব মাওলানা মিজানুর রহমান গত ৪ দিন এ নিয়ম সফল ভাবে পালন করায় স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসন, বাজার ব্যবসায়ী সহ সকল মুসলিদের কে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বলেন, পৌর এলাকার ১৮টি মসজিদের ইমাম, বোরহানউদ্দিন থানার ওসি, ব্যবসায়ীদের নিয়ে থানায় বসে এ সিদ্ধান্ত নেয়া হয়। ব্যবসায়ীদের স্বার্থে প্রতি নামাজের ১০ মিনিট পূর্বে আযান দেয়া হয়।
পৌর এলাকার মুসলিম ব্যবসায়ীদের কে নিজ নিজ উদ্যোগে এ কাজে সহযোগিতা করার অনুরোধ জানান তিনি।

বোরহানউদ্দিন (ভোলা) প্রতিনিধি মোঃ ছোবাহান হাওলাদার
২৭-২-২০২৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *