998069ef 4e4b 4bf9 aa73 9d476cc38be8

শ‌হিদুল ইসলাম, বি‌শেষ প্রতি‌নি‌ধি:

২৭ নভেম্বর ২০২৩, সোমবার, সন্ধ্যায় আসামের শিলচরের ইলোরা হোটেলে শিলচরের সুধীসমাজের পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীলকে সম্বর্ধনা প্রদান করা হয়।

এই উপলক্ষে শিলচরের আমন্ত্রিত সুশীল সমাজের প্রতিনিধিদের উপস্থিতিতে এক আলোচনা অনুস্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাধন পুরকায়স্থ, উপদেস্টা, ভারতীয় শ্রীহট্ট সম্মিলনী ফেডারেশন, ডা. বিজয় লক্ষী চৌধুরী, ডা. রাজীব দে, ডা. শান্তি কুমার, ডা. কল্যান চক্রবর্তী, ডা. সুব্রত কান্তি, ডা. অমিত তালওয়ার, জ্যোতিষ বর্মন, সভাপতি, অসম সাহিত্য সভা, শিলচর শাখা, সমাজকর্মী নিখিল পাল, প্রমুখ। অনুস্ঠানে সভাপতিত্ব করেন বিশিস্ট সমাজকর্মী স্বর্নলতা চৌধুরী।

বক্তারা অধ্যাপক ডা. স্বপ্নীলের কর্মময় জীবনের নানা দিক নিয়ে আলোকপাত করেন। তারা একাধারে একজন বিশ্ববিদ্যালয় শিক্ষক, মেডিকেল গবেষক, প্রাবন্ধিক, পেশাজীবী রাজনীতিক, সুশীল সমাজের প্রতিনিধি ও অসাম্প্রদায়িক চেতনার মানুষ হিসেবে ডা. স্বপ্নীলের সবক্ষেত্রে সমান বিচরনের উচ্ছসিত প্রশংসা করেন এবং প্রত্যাশা প্রকাশ করেন যে তিনি দীর্ঘদিন, সুস্থতার সাথে দেশ ও সমাজের জন্য কাজ করে যাবেন।

উল্লেখ্য অধ্যাপক ডা. স্বপ্নীল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনার পাশাপাশি সম্প্রীতি বাংলাদেশ-এর কেন্দ্রীয় সদস্য সচিবের দায়িত্ব পালন করছেন। পাশাপাশি তিনি ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ ও কেন্দ্রীয় স্বাধীনতা চিকিৎসক পরিষদের কার্যকরি সদস্য এবং একাত্তরের ঘাতক দালাল নির্মুল কমিটির কেন্দ্রীয় কোষাধ্যক্ষ। তিনি লিভার বিশেষজ্ঞদের একাধীক জাতীয় ও আন্তর্জাতিক সংগঠনকেও নেতৃত্ব দিচ্ছেন। তিনি সাউথ এশিয়ান এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভারের সাধারন সম্পাদক ও এশিয়ান প্যাসিফিক এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভারের কার্যকরি সদস্য। দেশে ডা. স্বপ্নীল ফোরাম ফর দ্যা স্টাডি অব দ্যা লিভার ও জালালাবাদ লিভার ট্রাস্ট-এর চেয়ারম্যান, বিএসএমএমইউ হেপাটোলজি এল্যুমনাই এসোসিয়েশন-এর সভাপতি এবং এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব লিভার ডিজিজেজ বাংলাদেশ-এর সাধারন সম্পাদক। তিনি বাংলাদেশ স্টেম সেল এন্ড রিজেনারেটিভ মেডিসিন এসোসিয়েশন-এরও সাধারন সম্পাদক।

অধ্যাপক ডা. স্বপ্নীল একজন উদ্যোমি মেডিকেল গবেষক। তিনি ন্যাসভ্যাক নামক হেপাটাইটিস বি’র একটি নতুন ওসুধের সহ-উদ্ভাবক। একাধীক শীর্ষস্থানীয় লিভার বিষয়ক মেডিকেল জার্নালের এডিটেরিয়াল বোর্ডের তিনি সদস্য। পিয়ার রিভিউড বৈজ্ঞানিক জার্নালে তার প্রকাশনার সংখ্যা তিনশ পন্চাশেরও বেশি। তিনি লিভার বিষয়ক ৬টি টেক্সট ও রেফারেন্স বইয়ের সম্পাদক। বইগুলো এলসেভিয়ের, ম্যকমিলান ও জেপি-এর মত আন্তর্জাতিক প্রকাশনা সংস্থা থেকে প্রকাশিত হয়েছে। অধ্যাপক ডা. স্বপ্নীল বিভিন্ন জাতীয় দৈনিক ও অনলাইন নিউজ পোর্টালে লিভার ও সমসাময়িক বিষয় নিয়ে নিয়মিত লেখালেখি করেন। তার এ পর্যন্ত প্রকাশিত প্রবন্ধ সংকলন ও অনুবাদ গ্রন্থের সংখ্যা ১০টি। এই বইগুলোর প্রকাশক মাওলা ব্রাদার্স, অন্যপ্রকাশ ও মুক্তধারা।

সম্বর্ধনার জবাবে অধ্যাপক ডা. স্বপ্নীল অনুস্ঠানের আয়োজকদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি আশাবাদ ব্যক্ত করেন যে সামনের দিনগুলোতে তিনি বৃহত্তর সিলেট ও বরাক ভ্যালির মানুষের কল্যানে এবং তাদের মধ্যে পারস্পরিক যোগাযোগ ও সহযোগিতা বৃদ্ধিতে কাজ করে যাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *