আল আমিন স্বাধীন।

জন্ম মৃত্যু নিবন্ধনে সরকারি ফি শিশু জন্মের ৪৪ দিন পর্যন্ত কোন টাকা লাগবে না ৪৫ দিন থেকে ৫ বছর পর্যন্ত ২৫ টাকা । ৫ বছর পর থেকে ৫০ টাকা এবং বাংলা ও ইংরেজি উভয় ভাষায় ৫০ টাকা ফি । কিন্তু সরকারি এই ফি বাবদ নেওয়া হচ্ছে অতিরিক্ত টাকা এমনটাই অভিযোগ উঠেছে নওগাঁর মান্দায় ।

উপজেলার প্রায় ইউনিয়নে জন্ম মৃত্যু নিবন্ধনে নেওয়া হচ্ছে ১০০ থেকে ২০০ টাকা পর্যন্ত এমন অভিযোগ উঠে ।

কয়েকটি ইউনিয়নে গিয়ে জানা যায় নাম প্রকাশে অনিচ্ছুক কুসুম্বা ইউনিয়নে একজন বৃদ্ধা মহিলা বলে আমার ৫ টা জন্ম নিবন্ধন করতে এসে টাকা নিয়েছে ৭৫০ টাকা এমন আরো অনেকেই এই অভিযোগ করেছেন।

এদিকে তেঁতুলিয়া ইউনিয়নে গিয়ে জানা যায় জন্ম নিবন্ধনে সরকারি ফি ৫০ টাকার পরিবর্তে নিচ্ছেন ১০০ টাকা ।

এ বিষয়ে ৯নং তেঁতুলিয়া ইউপি সচিব ভবেস কুমারের সাথে কথা বললে তিনি বলেন সুধু আমরাই নিচ্ছি না আরো অনেক ইউনিয়নে নিচ্ছে আরোও কোন কোন ইউনিয়নে নিচ্ছে সাংবাদিকের এমন প্রশ্নে তিনি বলেন ভারশোঁ ও কুসুম্বা ইউনিয়নে ও নিচ্ছে আর আমি নিচ্ছি ১০০ টাকা মাত্র তবে আবেদনের ৫০ টাকা । সব কিছু মিলিয়ে তো ৫০ টাকা এমনটা প্রশ্ন করলে তিনি সাংবাদিকের সাথে অনেক খারাপ আচরণ করেন এবং বলে তোমাকে কেন এতো কথা বলতে জাব এবং আরো বাজে মন্তব্য করেন।

হিসাব সহকারী একরামুল হক এর সাথে কথা বললে তিনি বলেন আমি টাকা বেশি নিচ্ছি নিবো যারা অভিযোগ করছে তাদের ইউএনও অফিস অথবা ডিসি অফিসে অভিযোগ করতে বলেন ।

তেঁতুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস এম মোখলেছুর রহমান কামরুল বলেন এ বিষয়ে আমি কিছু জানি না তবে যদি নেওয়া হয় তাহলে সে বিষয়ে ব্যাবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে মান্দা উপজেলা নির্বাহী অফিসার আবু বক্কর সিদ্দিক বলেন সরকারি ফি ব্যতীত অতিরিক্ত টাকা আদায় করা জাবে না তবে এ বিষয়ে যদি তারা অতিরিক্ত টাকা নিয়ে থাকে তাহলে ব্যবস্থা গ্রহণ করা হবে ।

Leave a Reply

Your email address will not be published.

Don`t copy text!