তানোর(রাজশাহী)প্রতিনিধিঃ
রাজশাহীর তনোরের সীমান্তবর্তী ভারশেঁ ইউনিয়নের (ইউপি) চৌবাড়িয়া-ভারশোঁ ও চৌবাড়িয়া-হোসেনপুর পাকা রাস্তা নস্ট করে চলছে অবৈধ মাটি বাণিজ্য। চৌবাড়িয়া পশুহাট, বিশ্বাস ইট ভাটা ও হিরো ইট ভাটায় এসব মাটি বিক্রি করা হচ্ছে। এসব মাটি পরিবহনের সময় কাঁদা মাটি রাস্তায় পড়ে পাকা রাস্তা নষ্ট হচ্ছে। কিন্তু বিষয়টি মান্দা উপজেলা প্রশাসনকে অবহিত করেও রাস্তা রক্ষা ও মাটি বাণিজ্য বন্ধ করা যাচ্ছে না। এতে জনমনে তীব্র ক্ষোভ ও অসন্তোস ছড়িয়ে পড়েছে।
প্রত্যক্ষদর্শীরা জানান, ২৫মে বুধবার বৃষ্টির পর পাকা রাস্তা কাঁদা রাস্তায় পরিনত হয়েছে। এদিন সন্ধ্যায় চৌবাড়িয়া-হোসেনপুর ও চৌবাড়িয়া-ভারশোঁ রাস্তায় একাধিক মোটরসাইকেল ও অটোরিকশা দুর্ঘটনায় পড়ে। এ সময় চৌবাড়িয়া ব্রীজের পুর্ব পার্শে বিক্ষুব্ধ জনতা ভেঁকু দালাল মিলন ও আলতাবকে আটকের দাবিতে বিক্ষুব্ধ হয়ে উঠে। কিন্ত্ত তার পরেও বন্ধ হয়নি মাটি বাণিজ্য। রাস্তা দিয়ে মাটি পরিবহন করা ট্রাক্টর চলাচলে বাধা প্রদান করলে উল্টো ভেঁকু দালাল খননকারী জোট বেঁধে গ্রামবাসীর উপরে চড়াও হয়ে এবং ভয়ভীতি দেখিয়ে মাটি পরিবহন করে যাচ্ছে। এলাকার শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকগণ ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, একটু বৃষ্টি হলে রাস্তা চলাচলের অনুপোযোগী হয়ে পড়ছে। অথচ প্রশাসনকে জানানো হলেও তারা কোনো ব্যবস্থা নিচ্ছেন না।
সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, নতুন-পুরাতন পুকুর খনন বা পুনঃখনন করতে হলে উপজেলা প্রশাসনের অনুমতি নিতে হবে এবং কোনো অবস্থাতেই মাটি বাইরে বিক্রি করা যাবে না এমন বাধ্যবাধকতা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don`t copy text!