received 374724061804674

মোঃ আজিজুর রহমান , বিরামপুর প্রতিনিধিঃ

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দিনাজপুর-৬ আসন (বিরামপুর, নবাবগঞ্জ, ঘোড়াঘাট, হাকিমপুর) এই চার উপজেলা নিয়ে গঠিত। আসনটিতে এবার পাঁচজন প্রার্থী অংশগ্রহণ করলেও প্রচারের প্রতিযোগিতায় মাঠে সরব আছেন মাত্র দুজন । তাঁরা হলেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বর্তমান এমপি শিবলী সাদিক (নৌকা) এবং সাবেক এমপি আওয়ামী লীগ নেতা আজিজুল হক চৌধুরী (ট্রাক)। অন্য তিন প্রার্থী কাগজে- কলমে থাকলেও প্রচারণার মাঠে নেই বললেই চলে। তাঁরা হলেন জাসদ (ইনু) শাহ আলম বিশ্বাস (মশাল), তৃণম‚ল বিএনপি মোফাজ্জল হোসেন মোফা (সোনালি আঁশ) এবং শাহ নেওয়াজ ফিরোজ শুভ চৌধুরী (ঈগল) প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
সরেজমিনে দেখা গেছে, শিবলী সাদিকের নৌকা এবং আজিজুল হক চৌধুরীর ট্রাক প্রতীক নিয়ে ভোটারদের মধ্যে নানা বিষয়ে আলোচনা হলেও অন্য প্রার্থীদের বিষয়ে কারো জানারই আগ্রহ নেই। বেশির ভাগ ভোটার তাঁদের নামও জানেন না। জানেন না তাদের প্রতীকও।
বিরামপুর উপজেলার দেশমা এলাকার ভোটার করিম উদ্দিন বলেন, আমি দুজন প্রার্থীর নাম জানি মাত্র। শুনছি আরো নাকি তিন প্রার্থী দাড়িয়েছেন। কিন্তু তাঁদের আমি কখনো দেখিনি, চিনিও না।
প্রচারণার বিষয়ে জানতে চাইলে মশাল প্রতীকের প্রার্থী শাহ আলম বিশ্বাস বলেন, ‘আমি ছোটবেলা থেকেই রাজনীতির সঙ্গে জড়িত। এলাকার সবাই আমাকে চেনে। হাকিমপুর উপজেলায় পোস্টার লাগানো শেষ হয়েছে। অন্য উপজেলায় দু-এক দিনের মধ্যেই শুরু হবে। জয়ের বিষয়ে আমি আশাবাদী।’ তৃণম‚ল বিএনপির মনোনীত প্রার্থী মোফাজ্জল হোসেন মোফা জানান, ‘চার উপজেলায়ই প্রচারকাজ চালিয়ে যাচ্ছি। প্রতিটি উপজেলায় আমার একটি করে নির্বাচনী অফিস রয়েছে। আমি নতুন মানুষ, সেই জন্যই অনেক ভোটারের সঙ্গে আমার পরিচয় হয়ে ওঠেনি।’ কোন উপজেলায় কোথায় অফিস রয়েছে জানতে চাইলে তিনি বলেন, ‘এটা আমার সহকারী বলতে পারবে।’এ আসনে মোট ভোটার পাঁচ লাখ ২৫ হাজার ৯২৩ জন। তাদের মধ্যে নারী ভোটার দুই লাখ ৬৩ হাজার ৫২৪ এবং পুরুষ ভোটার দুই লাখ ৬৩ হাজার ৩৮৮ জন। তা ছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে মোট ১১ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *