received 251581737952092

তরিকুল ইসলাম সিনিয়র স্টাফ রিপোর্টারঃ

বুধবার (৩ জানুয়ারি) রংপুরের অতিপরিচিত সাংবাদিক, সাম্প্রদায়িকতা ও স্বৈরাচারবিরোধী আন্দোলনের সৈনিক, নিবেদিত সাংস্কৃতিক সংগঠক, সাংবাদিক ও ছড়াকার প্রয়াত মানিক সরকার মানিকের প্রথম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।

ঐদিন রাতে রংপুর প্রেসক্লাব মিলনায়তনে মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভার আয়োজন করা হয়।

স্মরণসভায় রংপুর প্রেসক্লাবের সভাপতি মোনাব্বর হোসেন মনার সভাপতিত্বে ও সাহিত্য-সাংস্কৃতিক সম্পাদক ফরহাদুজ্জামান ফারুকের সঞ্চালনায় বক্তব্য রাখেন- সাধারণ সম্পাদক মেরিনা লাভলী, যুগ্ম সাধারণ সম্পাদক আবু নাসের বাপি, ক্রীড়া সম্পাদক জাহাঙ্গীর কবির জিতু, দপ্তর ও যোগাযোগ সম্পাদক সিদ্দিকুর রহমান, কার্যকরি সদস্য সাইফুল ইসলাম জাহাঙ্গীর, সাধারণ সদস্য জাভেদ ইকবাল, আব্দুর রহমান মিন্টু, বিএম রাফিক উল হাসান গোর্কি, রফিকুল ইসলাম প্রমুখ।

স্মরণসভার শুরুতে মানিক সরকার মানিকসহ প্রয়াত সকল সাংবাদিকদের আত্মার শান্তি কামনায় এক নিরব্তা পালন করা হয়। পরে আলোচনায় জীবনকর্ম ও সাংগঠনিক স্মৃতি তুলে আলোচনায় অংশ নেন ক্লাবের নেতৃবৃন্দ।

রংপুর প্রেসক্লাবের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক সাংবাদিক মানিক সরকার মানিক ১৯৬৫ সালের ২১ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। তিনি ৫৮ বছর বয়সে ২০২৩ সালের ৩ জানুয়ারি মৃত্যুবরণ করেন।

বহুমুখী প্রতিভায় রংপুরের সাংস্কৃতিক ও সাংবাদিকতা অঙ্গনে আলো ছড়ানো মানিক সরকার মানিকের সর্বশেষ কর্মস্থল দৈনিক জাগরণ (অনলাইন) ও স্থানীয় দৈনিক পরিবেশ। তিনি ‌দৈনিক জাগরণ পত্রিকায় স্টাফ রিপোর্টার এবং দৈনিক পরিবেশে উপ-সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন।

মূলত স্কুলজীবন থেকেই লেখালেখিতে হাতেখড়ি তার। ১৯৭৯ সালে প্রথম তার লেখা পত্রিকায় ছাপা হয়। এরপর ১৯৮৬ সাল থেকে ৯০ সাল পর্যন্ত ঢাকা থেকে প্রকাশিত সাপ্তাহিক ‌‌স্বদেশ খবর, সাপ্তাহিক পূর্বানী, সাপ্তাহিক খবরের কাগজ এবং একই সময়ে রংপুরের দৈনিক দাবানলে ‘প্রবাহ’ শিরোনামে নিয়মিত কলাম লিখতেন। ১৯৯১ সালে দৈনিক রূপালীতে নিজস্ব সংবাদদাতা এবং পরবর্তীতে স্টাফ রিপোর্টার ও রংপুর ব্যুরো চিফ মনোনীত হন। এরপর ১৯৯৩ সালে প্রথমে নিজস্ব সংবাদদাতা হিসেবে দৈনিক জনকণ্ঠে যোগ দেন। পরবর্তীতে ২০০২ সালে স্টাফ রিপোর্টার হিসেবে পদোন্নতি পান এবং ২০১০ পর্যন্ত ১৮ বছর কাজ করেন।

এর আগে ২০০৯ সালের আগস্ট মাসে দৈনিক কালের কণ্ঠ পত্রিকায় স্টাফ রিপোর্টার এবং রংপুর অফিস প্রধান হিসেবে যোগ দিয়ে ২০১২ সালের এপ্রিল মাস পর্যন্ত কাজ করেন। এরপর ২০১৩ সালের ১ জানুয়ারি আবারো স্টাফ রিপোর্টার হিসেবে জনকণ্ঠে যোগ দেন। পাশাপাশি তিনি চ্যানেল নাইনে এক বছর কাজ করেন। পরে চ্যানেল নাইন ছেড়ে ২০১৫ সালের ১ ফেব্রুয়ারি থেকে সময় টেলিভিশনে স্টাফ রিপোর্টার এবং রংপুর ব্যুরো ইনচার্জ হিসেবে যোগ দেন।

সময় টেলিভিশনের পাশপাশি তিনি কিছুদিন দৈনিক ইত্তেফাকেও কাজ করেন। ২০১৮ সালে শারীরিক অসুস্থতার কারণে সময় টেলিভিশন ছেড়ে দেন। এরপর থেকে দৈনিক জাগরণ ও দৈনিক পরিবেশে কর্মরত ছিলেন।

তিনি পাঁচবার রংপুর প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। মানিক সরকার বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে নিবেদিত হয়ে কাজ করেছেন। সম্মিলিত সাংস্কৃতিক জোট ও একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সক্রিয় সদস্য ছিলেন তিনি। শুধু তাই নয় সাংবাদিকতার পাশাপাশি তিনি নিয়মিত ছড়াও লিখতেন। মানিক সরকার মানিক রংপুরের রাজপথে স্বৈরাচার পতন আন্দোলন ও সাম্প্রদায়িকতাবিরোধী আন্দোলনে সম্মুখে থেকে লড়েছেন সবসময়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *