সোহেল চৌধুরী রানা, সাপাহার, (নওগাঁ) প্রতিনিধিঃ
নিজে বই পড়ুন, প্রিয়জনকে বই উপহার দিন এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে জ্ঞানের আলো ছড়িয়ে দিতে নওগাঁর সাপাহার উপজেলা সদরের প্রাণকেন্দ্রে এই প্রথম জ্ঞানের বাতিঘর “নজরুল চৌধুরী স্মৃতি পাঠাগার”-এর শুভ উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

গত বৃহস্পতিবার রাত ৮ টার দিকে উপজেলা সদরের লাবনী সুপার মার্কেটের ২য় তলায় “নজরুল চৌধুরী স্মৃতি পাঠাগার”এর প্রতিষ্ঠাতা পরিচালক আজাদ শাহ্ চৌধুরীর আয়োজনে উক্ত পাঠাগারের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এসময় বিশিষ্ট সমাজ সেবক মোতাহার হোসেন চৌধুরীর সভাপতিত্বে এক আলোচনা সভা শেষে নজরুল চৌধুরী স্মৃতি পাঠাগারের শুভ উদ্বোধন ঘোষণা করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর (অঃ) ইসমত ইনামুল হক।

অনুষ্ঠানে বক্তারা বলেন, প্রয়াত নজরুল ইসলাম শাহ্ চৌধুরী একজন বিদ্যোৎসাহী ব্যক্তি ছিলেন। এ উপজেলায় শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে তার অসামান্য অবদান উজ্জল দৃষ্টান্ত হয়ে থাকবে অনন্তকাল। এই পাঠাগার উদ্বোধনের মধ্যদিয়ে জ্ঞান চর্চার সুযোগ পবে এলাকার সকল শ্রেণী পেশার মানুষ ও বই প্রেমীরা। এতে করে জ্ঞানের আলো ছড়িয়ে পড়বে প্রসারিত হবে শিক্ষা ব্যবস্থা।

নজরুল চৌধুরী স্মৃতি পাঠাগার”এর প্রতিষ্ঠাতা পরিচালক আজাদ শাহ্ চৌধুরী বলেন, যারা বিভিন্ন কারনে বই পড়ার সুযোগ থেকে বঞ্চিত হয়ে থাকে তাদের বই পড়ার সুযোগ সৃষ্টি করে দিবে এই পাঠাগার। এই পাঠাগারে সব ধরনের বই পাওয়া যাবে। সকল পাঠকের জন্য উম্মুক্ত থাকবে এই পাঠাগার। থাকবে বিভিন্ন জাতীয় দৈনিক ও স্থানীয় দৈনিক পত্রিকা। যার ফলে সকল বিষয়ে জ্ঞান আহরনের জন্য এই পাঠাগারে এসে বই পড়ার আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, মাদক, মোবাইল ফোন সহ এধরনের আসক্তি ছেড়ে বইয়ের প্রতি মনযোগ গড়ে তুলন। বই পড়ুন নিজেকে সমৃদ্ধ করুন। বই মানুষকে সমৃদ্ধ করে।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাপাহার সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর শহিদুর রহমান, উপজেলা আ’লীগ সভাপতি ও নজরুল চৌধুরী স্মৃতি পাঠাগারের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য শামসুল আলম শাহ্ চৌধুরী প্রমূখ।

সাপাহার চৌধুরী চাঁন মোহাম্মদ মহিলা কলেজের প্রভাষক রাজু আহম্মেদের সঞ্চালনায় এসময় জেলা পরিষদ সদস্য মন্মত সাহা, সাপাহার সরকারি কলেজের প্রভাষক সঞ্জয় নাথ সাহা, চৌধুরী চাঁন মোহাম্মদ মহিলা কলেজের ভাইস প্রিন্সিপ্যাল আব্দুল মজিদ, সাবেক প্রধান শিক্ষক আব্দুল খালেক, মহজিদপাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রাজ্জাক, সহ স্থানীয় শিক্ষানুরাগী ব্যক্তিগণ, শিক্ষক, সুধীজন ও গণ্যমান্যব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

পরে স্থানীয় লেখক ওয়ালিউর রহমান সেলিন তার নিজের লেখা “বন্ধু আমার” বই অনুষ্ঠানের প্রধান অতিথি ও পাঠাগার প্রতিষ্ঠাতার কাছে হস্তান্তর করেন।

Leave a Reply

Your email address will not be published.