সিরাজগঞ্জ-ঈশ্বরদী রেলপথের প্রায় ৪৫টি রেলক্রসিংয়ের মাত্র ২৯টিতে রয়েছে গেইটম্যান। এসব রেলক্রসিং দিয়ে যান চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এতে অরক্ষিত রেলক্রসিংয়ে বড় ধরণের দূর্ঘটনার আশংকা করা হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বঙ্গবন্ধু সেতু পশ্চিমপাড় থেকে প্রায় ৯৫ কিলোমিটার এ রেলপথে প্রায় ৪ বছরে অনেক ছোটখাট দূর্ঘটনা ঘটেছে । তবে সিরাজগঞ্জের উল্লাপাড়ার পঞ্চক্রোশী অরক্ষিত রেলক্রসিং এলাকায় ট্রেন ও বিয়ে যাত্রী মাইক্রোবাস সংঘর্ষে বরসহ ১৪ জন নিহত হয়। অবশ্য এ ঘটনার পর সেখানে গেইটম্যান নিয়োগ করা হয়েছে। এছাড়াও রেল ক্রসিংয়ে দুর্ঘটনায় পঙ্গুত্ব বরণ করে মানবেতর জীবনযাপন করছেন অনেকেই। তবে জনবল সংকটের কারণে রেলক্রসিং গুলোতে গেইটম্যান নিয়োগ ও অবৈধ রেলক্রসিং বন্ধ করাও সম্ভব হচ্ছে না।

রেল কর্তৃপক্ষ এসব স্থানে সর্তকীকরন সাইনর্বোড লাগানো হয়েছে। এসব লেভেল ক্রসিংয়ে ‘এই লেভেল ক্রসিং গেটে গেটম্যান নাই, নিজ দায়িত্বে ও সাবধানে লেভেল ক্রসিং পারাপার হইবেন’ লেখা সাইনবোর্ড রয়েছে এবং অধিকাংশ ক্রসিংয়ে এ ধরণের সাইনবোর্ড ও নিরাপত্তা গেট নেই। এমনকি রেলক্রসিং এলাকায় কোনো ধরনের রেল বাতি নেই এবং রেলপথের অনেক লেভেল ক্রসিংয়ে বাঁক থাকায় ট্রেন আসছে কিনা তাও জানা সম্ভব হয়না। এ কারণে ছোট খাট দূর্ঘটনা প্রতিনিয়ত ঘটে থাকে। কর্তৃপক্ষের অবহেলাতেই রেলক্রসিংগুলোতে দীর্ঘদিন ধরে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে বিশিষ্টজনেরা এ অভিমত ব্যক্ত করেছেন। সিরাজগঞ্জ জিআরপি থানার ওসি হারুন অর রশিদ মৃধা বলেন, এ রেলপথে দুর্ঘটনা রোধে রেলক্রসিং এলাকায় বিট পুলিশিং জোরদার করা হয়েছে। জনসচেতনতা সৃষ্টিতে এলাকার গণ্যমান্য ব্যক্তি, জনপ্রতিনিধি ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানেও কাজ করা হচ্ছে। তবে দুর্ঘটনা রোধে রেলক্রসিং গুলোতে গেইটম্যান নিয়োগ দেয়া জরুরি। এ বিষয়ে রেল বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাকে অবগত করা হয়েছে।

বাংলাদেশ রেলওয়ে (পাকশি) বিভাগীয় প্রকৌশলী মো. আব্দুর রহিম  বলেন, ঝুঁকিপূর্ণ বৈধ অধিকাংশ রেলক্রসিংয়ে ইতিমধ্যেই গেইটম্যান নিয়োগ দেয়া হয়েছে। অবৈধ রেল ক্রসিংগুলো স্থানীয়ভাবে তৈরি করা হয়ে থাকে। তবে এসব রেল ক্রসিং গুলোতে সতর্কীকরণ সাইবোর্ড লাগানো হয়েছে। জনবল সংকটে বাকি রেল ক্রসিংয়ে এখন নিয়োগ দেয়া সম্ভব হলেও চেষ্টা চলছে। অবৈধ ক্রসিং বন্ধে রেলওয়ের ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অব্যাহত রয়েছে এবং রেল ক্রসিংগুলো নিয়মিত পর্যবেক্ষণ করা হয়ে থাকে বলে তিনি উল্লেখ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *