এমদাদুল হক মাসুম, ডোমার প্রতিনিধিঃ দীর্ঘ ৫৭ বছর পর চিলাহাটি নিউ জলপাইগুড়ি রেলপথের নতুন দিগন্তের সুচনা করলো যাত্রীবাহী মিতালি এক্সপ্রেস।
বুধবার ১ জুন ভারতের শিলিগুড়ি শহরের নিউ জলপাইগুড়ি থেকে ভারতের সময় বেলা ১১টা ৪৫ মিনিটে যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্য রওয়ানা দিবে আন্তঃদেশীয় ট্রেন মিতালি এক্সপ্রেস।
৫৭ বছর পর পূনরায় যাত্রীবাহী মিতালি এক্সপ্রেস ট্রেনটি চালু হওয়ায় বাংলাদেশ ও ভারতের দুই সীমান্তবর্তী এলাকা সহ গোটা উত্তরাঞ্চলের মানুষের মাঝে চলছে ব্যাপক উৎসাহ উদ্দিপনা। দীর্ঘ দিনের প্রত্যাশিত ট্রেনটিকে একনজর দেখার জন্য বাংলাদেশের সীমান্তবর্তী এলাকা থেকে শুরু করে ডোমার রেলস্টেশন পর্যন্ত রেল লাইনের দুই ধারে হাজার হাজার উৎসুক জনতা তাদের দীর্ঘদিনের প্রত্যাশার ট্রেনটি দেখার জন্য ঘন্টা ব্যাপী অপেক্ষার প্রহর গুনতে দেখা গেছে।
দীর্ঘদিন পর এই রেলপথটি চালু হওয়ায় চিলাহাটি হলদিবাড়ি রেলপথে বাংলাদেশ ও ভারতের মধ্যে নতুন করে আরও বানিজ্যিক সম্পর্কের দুয়ার উন্মোচন হলো। আন্তঃদেশীয় মিতালি এক্সপ্রেস ভারতের কুচবিহার জেলার হলদিবাড়ি এবং বাংলাদেশের নীলফামারী জেলার শেষ রেল স্টেশন চিলাহাটি সীমান্তের রেলকরিডোর দিয়ে চলাচল করবে।
মিতালি এক্সপ্রেস ভারত থেকে চিলাহাটি স্টেশনে প্রবেশের সময় রেলের উধর্বতন কর্মকর্তারা ট্রেনটিকে স্বাগত জানানোর জন্য বর্তমানে চিলাহাটি রেলস্টেশনে অবস্থান করছেন। মিতালি এক্সপ্রেসের লঞ্জ করবেন ভার্চুয়াল প্লাটফর্মে দুই দেশের রেলমন্ত্রী ভারতের রেলমন্ত্রী অশ্বিন বৈঞ্জব এবং বাংলাদেশের রেলমন্ত্রী এ্যাডঃ নুরুল ইসলাম সুজন।
এবিষয়ে চিলাহাটি আন্তর্জাতিক রেলওয়ে স্টেশনের সহকারী স্টেশন মাষ্টার ময়নুল হক প্রতিবেদককে বলেন, আজ মিতালি এক্সপ্রেস ভারত থেকে যাত্রা শুরু করবে ভারতীয় সময় বেলা ১১টা ৪৫ মিনিটে এবং ট্রেনটি বাংলাদেশের ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে গিয়ে পৌঁছাবে রাত সাড়ে দশটায়। এছাড়া পরদিন বৃহস্পতিবার ট্রেনটি ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে রাত ৯ টা ৫০ মিনিটে ভারতের উদ্দেশ্য ছেড়ে যাবে এবং ভারতের নিউ জলপাইগুড়ি স্টেশনে গিয়ে পৌঁছাবে পরদিন শুক্রবার সকাল ৭টা ৫ মিনিটে।
সুত্রমতে জানা যায়, তৃতীয় আন্তঃদেশীয় মিতালি এক্সপ্রেস ট্রেনটির নাম দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০২১ সালের ২৭ মার্চ ভিডিও কনফারেন্সের মাধ্যমে মিতালি এক্সপ্রেস উদ্বোধন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ট্রেনটি উদ্বোধনের পর পরই করোনা সংক্রমণ মহামারী আকার ধারণ করায় যাত্রীবাহী মিতালি এক্সপ্রেস ট্রেনটি বন্ধ হয়ে যায়। বর্তমানে করোনা সংক্রমণ কমে যাওয়ায় আজ থেকে আবার ট্রেনটি চালু হলো। এছাড়াও সপ্তাহের ৪ দিন এই পথে ট্রেনটি চলাচল করবে।

#

Leave a Reply

Your email address will not be published.