রংপুরের বদরগঞ্জে গোপালপুর ইউনিয়নে ১৮ মাসের
বকেয়া বিদ্যুৎ বিল ৬১হাজার টাকা!
১১ নং গোপালপুর ইউনিয়ন পরিষদে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করলো রংপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২।

জানা যায় যে, ২০২১ সালে ২ মাস, ২০২২ সালের সারা বছর এবং এ বছরের চলতি বিল, প্রায় ১৮ মাসের বিদ্যুৎ বিল বকেয়া থাকার কারনে গত ১০শে মে ২০২৩ তারিখে রংপুর পল্লী বিদ্যুৎ সমিত-২ এর উর্ধ্বতন কর্মকর্তার নির্দেশে শ্যামপুর পল্লী বিদ্যুৎ এরিয়া অফিসের একটি ইউনিট, ইউনিয়ন পরিষদের বিদ্যুৎ সংযোগটি বিচ্ছিন্ন করে।

তথ্য অনুযায়ী, ১৮ মাসের বিল বাবদ প্রায় ৬১,২১৪ টাকা বকেয়া রয়েছে ।
ইউনিয়ন পরিষদে বিদ্যুৎ সংযোগ না থাকার কারনে ইউনিয়ন সেবা ব্যহত হচ্ছে।
বিদ্যুৎ সংযোগ বিহিন চলছে ইউনিয়ন পরিষদের কার্যক্রম

কাক কাকের গোশত খায় না’ প্রবাদটি বিদ্যুৎ বিভাগে কর্মরত সরকারি কর্মকর্তাদের জন্য জুৎসই উদাহরণ হতে পারে। সাধারণ গ্রাহক পর্যায়ে বিদ্যুতের বিল দুই মাস বকেয়া পড়লেই সংযোগ বিচ্ছিন্ন করা হয়। বিল আদায়ে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হয়। কিন্তু সরকারি পর্যায়ে বিভিন্ন মন্ত্রণালয়ের অধীনস্থ অধিদপ্তর, পরিদপ্তর এবং জেলা-উপজেলা পর্যায়ের সরকারি অফিসের বছরের পর বছর কোটি কোটি টাকার বিদ্যুৎ বিল বকেয়া থাকলেও সংযোগ বিচ্ছিন্ন করা হয় না। তামাদি বিল আদায়ে কঠোর ভূমিকা নিতে দেখা যায় না। বিল তামাদি করা কর্মকর্তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়েছে এমন শোনা যায়নি। ফলে সরকারি পর্যায়ে বিদ্যুতের বিপুল পরিমাণ বিল বকেয়া থাকার দায় পড়ছে সাধারণ গ্রাহকদের ওপর। ঘন ঘন লোডশেডিংয়ের যন্ত্রণা সাধারণ গ্রাহক পর্যায়ের ভোক্তাদের ওপর চাপিয়ে দেয়া হচ্ছে।
সম্প্রতি একনেক সভায় নিয়ম অনুযায়ী বিদ্যুৎ বিল পরিশোধ করা না হলে সংযোগ বিচ্ছিন্ন করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেক্ষেত্রে গ্রাহক সরকারি না বেসরকারি সেটা বিবেচনায় না নিতেও বলেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, দেশে বিদ্যুৎ বিল বাবদ কয়েক হাজার কোটি টাকা বকেয়া রয়েছে। বিদ্যুৎ বিল বাকি থাকলে অবশ্যই তা সবাইকে পরিশোধ করতে হবে। সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান সবাইকেই বিল দিতে হবে। নিয়ম মেনে পাওনা পরিশোধ না করলে সংযোগ কেটে দেয়া হবে।

কিন্তু ভিন্নরূপ দেখা গেল রংপুরের বদরগঞ্জের গোপালপুর ইউনিয়ন সরজমিনে গিয়ে দেখা যায়
দীর্ঘ ১৮ মাস বিদ্যুৎ বিল বকেয়া! এর ফলে ইউনিয়ন পরিষদের কার্যক্রম স্থগিত রয়েছে!
ইউনিয়ন পরিষদের সেবা নেয়া লোকদের সাথে কথা বলে জানা গেছে তারা সেবা নিতে পারতেছে না!
এ বিষয়ে রংপুর পল্লী বিদ্যুৎ সমিতি ২ কোন পদক্ষেপ নেইনি!
এ বিষয়ে বদরগঞ্জ জোনাল অফিসে যোগাযোগ করা হলে কোন কথা বলতে রাজি হয়নি ডিজিএম!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *