শেখ মোঃ গোলাম রব্বানী ১৯৮৩ সালের ৭ই জুলাই নীলফামারী সদর উপজেলার আওতাধীন ১০নং কুন্দুপুকুর ইউনিয়নের ০৬ নং ওয়ার্ডের শেখপাড়ার ঐতিহ্যবাহী শেখ পরিবারে জন্মগ্রহণ করেন। পিতা মোঃ খাতেম আলী শেখ‌, দারোয়ানী দ্বি মুখি উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক ও মাতা মোছাঃ গুলনেহার বেগম‌ একজন গৃহিণী। মোঃ খাতেম আলী শেখ‌ এবং মোছাঃ গুলনেহার বেগম‌ দম্পতির দুই কন্যা ও এক পুত্রের মধ্যে দ্বিতীয় সন্তান শেখ মোঃ গোলাম রব্বানী। 

শৈশবকাল থেকেই শেখ মোঃ গোলাম রব্বানী ছিলেন অত্যন্ত মিশুক প্রকৃতির। পড়ালেখার হাতেখড়ি গৃহিণী মাতা মোছাঃ গুলনেহার বেগমের হাতেই। তবে আনুষ্ঠানিকভাবে শিক্ষার সূচনা স্থানীয় ২নং দারোয়ানী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রথম শ্রেণীতে ভর্তি হওয়ার পর।‌ সেখান থেকে প্রাথমিক শিক্ষার সমাপ্তি ঘটিয়ে ভর্তি হন পিতার কর্মরত শিক্ষা প্রতিষ্ঠানে ৬ষ্ঠ শ্রেণীতে ভর্তি হন‌ এবং ২০০০ সালে অত্যন্ত কৃতিত্বের সাথে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। পরবর্তীতে শেখ মোঃ গোলাম রব্বানী স্টামফোর্ড ইউনিভার্সিটি থেকে বিবিএ সম্পূর্ণ করেন। 

পারিবারিক শিক্ষা ও সঠিক ইতিহাস চর্চার ফলে শেখ মোঃ গোলাম রব্বানী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের প্রতি আকৃষ্ট হয়ে পড়েন শৈশবেই। মাধ্যমিক বিদ্যালয়ে পড়াকালীন সময়ে ১৯৯৯ সালে বাংলাদেশ ছাত্রলীগের একজন সক্রিয় কর্মী হিসেবে তিনি যোগদান করেন। পরবর্তীতে ২০০০ সাল থেকে কুন্দুপুকুর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি হিসেবে দীর্ঘদিন সফলভাবে দায়িত্ব পালন করেন। যুব রাজনীতির অংশ হিসেবে তিনি ২০০৬ সালে কুন্দুপুকুর ইউনিয়ন আওয়ামী যুবলীগের অর্থ বিষয়ক সম্পাদক হিসাবে মনোনীত হন। পাশাপাশি তিনি ২০১০ সালের নীলফামারী সদর উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। ছাত্ররাজনীতি ও যুব রাজনীতিতে অত্যন্ত দক্ষতা ও দূরদর্শিতার সাথে নেতৃত্ব দেওয়ার সুবাদে শেখ মোঃ গোলাম রব্বানী ২০১৪ সালে কুন্দুপুকুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন এবং অদ্যাবধি পর্যন্ত অত্যন্ত নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে আসছেন। কুন্দুপুকুর ইউনিয়ন আওয়ামী পরিবারকে সাংগঠনিকভাবে শক্তিশালী ও সুসংগঠিত করতে নিরলসভাবে নিজের সর্বোচ্চ দিয়ে কাজ করে যাচ্ছেন ইউনিয়ন আওয়ামী লীগের নিবেদিতপ্রাণ শেখ মোঃ গোলাম রব্বানী। 

প্রতিক্রিয়া জানতে চাইলে মুজিব আদর্শের অকুতোভয় সৈনিক শেখ মোঃ গোলাম রব্বানী জানান, “হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী, বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে লালন করে, তারই সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার একজন আদর্শিক কর্মী হিসাবে বাংলাদেশ আওয়ামীলীগের পতাকাতলে একজন ক্ষুদ্র কর্মী হিসেবে কাজ করে যেতে চাই আমৃত্যু”। এজন্য তিনি সকলের দোয়া ও আশীর্বাদ কামনা করেন।     

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *