সারিয়াকান্দি(বগুড়া)প্রতিনিধি।
বগুড়ার সারিয়াকান্দি উপজেলার বোহাইল ইউনিয়নের আওলাকান্দি সাংগঠনিক ইউনিয়নের বহিষ্কৃত নেতা মজনু খাঁ এর নেতৃত্বে আওলাকান্দি পয়েন্টে যমুনা নদী থেকে বালু উত্তোলনের মহাউসৎব।

সরজমিনে গিয়ে জানা যায়, প্রায় ৬০ টি বলগেট নৌকা দিয়ে প্রতিদিন যামুনা নদী থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন করে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছেন সারিয়াকান্দি উপজেলার বোহাইল ইউনিয়নের আওলাকান্দি সাংগঠনিক ইউনিয়ন আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত নেতা মজনু খাঁ। এর আগে সরকারি চাল চুরির অপরাধে মজনু খাঁ কে বোহাইল ইউনিয়নের আওলাকান্দি সাংগঠনিক ইউনিয়ন আওয়ামী লীগ থেকে বহিষ্কার করা হয়।

এলাকাবাসী জানান,আওলাকান্দি সাংগঠনিক ইউনিয়ন আওয়ামী লীগের বহিষ্কৃত নেতা মজনু খাঁ এর নির্দেশে বোহাইল ইউনিয়নের ফরিদ মল্লা ও আবুল হোসেন খাঁ এর নেতৃত্বে যমুনা নদী থেকে রাতদিন সমান ভাবে চলছে বালু উত্তোলন দেখার যেনে কেউ নেই।তারা আরো জানান বিভিন্ন জাইগায় অভিযোগ করেই কোন কাজ হচ্ছে না,কেউ সাহস করে বালু উত্তোলন করতে নিষেধ করলে এই বালু খেকোরা উত্তেজিত হয়ে ম্যার মুখি আচারণ করে।এবং যারা বালু উত্তোলন করতে নিষেধ করেন তাদের উপর উল্টো মামলা করার ভয়ভীতি প্রদর্শন করে।

পরে বালু উত্তোলন কারী ফরিদ মল্লার সাথে যোগাযোগ করা হলো তিনি জানান,ঈদের পর তিনদিন বালুু উত্তোলন করছি,এখন আর আমি বালু উত্তোলন করি না যার যার জমি থেকে সে সে বালু উত্তোলন করছে।

বালুমহল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ সনের ৬২ নং আইনে উল্লেহ্মিত আছে যে, (১) এই আইনের ধারা ৪ এ বর্ণিত কতিপয় ক্ষেত্রে বালু বা মাটি উত্তোলন নিষিদ্ধ সংক্রান্ত বিধানসহ অন্য কোন বিধান কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান অমান্য করিলে বা এই আইন বা অন্য কোন বিধান লংঘন করিয়া অথবা বালু বা মাটি উত্তোলনের জন্য বিশেষভাবে ক্ষমতাপ্রাপ্ত কর্তৃপক্ষের অনুমতি ব্যতিরেকে বালু বা মাটি উত্তোলন করিলে সেই ব্যক্তি বা প্রতিষ্ঠানের নির্বাহী ব্যক্তিবর্গ (এক্সিকিউটিভ বডি) বা তাহাদের সহায়তাকারী কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ অনূর্ধ্ব ২(দুই) বৎসর কারাদন্ড বা সর্বনিম্ন ৫০(পঞ্চাশ) হাজার টাকা হইতে ১০ (দশ) লক্ষ টাকা পর্যন্ত অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডিত হইবেন।

সারিয়াকান্দি উপজেলার নির্বাহী অফিসার জনাব মোঃ রেজাউল করিম এর সঙ্গে যোগাযোগ করা হলো তিনি জানান, যদি যমুনা নদী থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন করে থাকে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *