বিশেষ প্রতিবেদকঃ

কক্সবাজার উত্তর বনবিভাগের ফুলছড়ি রেঞ্জের নাপিত খালী বনবিটের আওতাধীন ইসলামপুর ৬ নাম্বার ওয়ার্ড হাজীপাড়া এলাকায় হাজী পাড়া বেসরকারি প্রাথমিক নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের বাহানা দিয়ে অবৈধভাবে ঘর নির্মাণ ও কাঁটাতারের ঘেরাবেড়া দিয়ে কোটি টাকা মুল্যের ভুমি দখলের অভিযোগ উঠেছে।

ইসলামপুর ইউনিয়নের হাজী পাড়া এলাকায় খেলার মাঠ সংলগ্ন জাফর আলম মাজির ছেলে সাইফুল ইসলামের নেতৃত্বে চলছে দখলের এ মহোৎসব। ইসলামপুর ইউনিয়নের ৬নাম্বার ওয়ার্ড হাজী পাড়া এলাকায় অবৈধভাবে বনবিভাগের জায়গার উপর নির্মানাধিন স্কুলের পিচনে ক্লাস রোম তৈরি করার নামদিয়ে নাপিত খালী বিটকর্মকর্তাকে ম্যানেজ করে অবৈধভাবে প্রকাশ্যে পাকাবিল্ডিং তৈরি করে দীর্ঘদিন ধরে বসবাস করে আসছে এবং ঘেরাবেড়া দিয়ে কয়েক একর বন ভুমি দখল করায় স্থানীয়দের মাঝে নানা প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। তারা মনে করছেন কক্সবাজার বিভাগীয় বন সংরক্ষক (ডিএফও), সহকারী বন সংরক্ষক (এসিএফ) কে প্রশ্নবিদ্ধ করতে সাইফুল ইসলাম প্রভাবশালীদের দোহাই দিয়ে বনবিভাগকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে বনের জমি মনের মত দখল করছে।

২০২২ সালের শুরুর দিকে ঈদগাঁও থানার পশ্চিম পাশে ইসলামপুর হাজী পাড়া এলাকায় সামাজিক বনায়নের গাছ ও পাহাড় কেটে একটি বেসরকারি প্রতিষ্ঠানের নামে বিলাসবহুল পাকা বাড়ি করেছে ঈদগাঁওর একসময়ের বিএনপিনেতা এখনকার আওয়ামী লীগের ওয়ার্ড সভাপতি জাফর আলম মাজি ও তার ছেলে বিখ্যাত দালাল ও সন্ত্রাসী সাইফুল ইসলাম। অসংখ্যবার পত্রিকার হেডলাইনও হয়েছিল। সামাজিক যোগাযোগ মাধ্যম ও পত্রিকায় আলোচনায় সর্বোচ্চ স্থান পেয়েছিল। তখন বনবিভাগের ভূমিকা ও ছিল চোখে পড়ার মতো। খুব শিগগিরই এ বিভিন্ন মামলার আসামি জাফর আলম মাজি ও তার ছেলে সাইফুলের অবৈধ স্থাপনা উচ্ছেদ করার খবর শুনেছিলাম বিভিন্ন মাধ্যমে । কিন্তু তার কিছুদিন পরে কোন এক অদৃশ্য শক্তির কারণে সেই অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হলো না। জনমনে প্রশ্ন সাধারন গরিব লোক যদি বনবিভাগের জায়গায় কুঁড়েঘর করে তৎক্ষণাৎ বনবিভাগের কর্মীরা এসে ভেঙে দেয় কিন্তু দিনদুপুরে হাজী পাড়া রোড সংলগ্ন বেসরকারি স্কুলের পিছনে এত বড় একটা দালান করল অতচ তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ করল না বনবিভাগ। এলাকাবাসীর প্রশ্ন বন বিভাগ নীরব কেন ? নাপিত খালী বিট কর্মকর্তা সাইফুল ইসলাম কি মোটা অংকের বিনিময় সমঝোতায় এসেছে ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *