নিজস্ব প্রতিবেদকঃ
আদালতের রায় অবমাননা করে রাজশাহীর বাগমারা উপজেলার গোয়ালকান্দি ইউনিয়নের রামরামা হাসনিপুর গ্রামের মৃত আবুল কাশেমের ছেলে আশরাফুল ইসলাম ও তার ভাড়াটিয়া সন্ত্রাসীদের বিরুদ্ধে জোর করে জমি দখলের অভিযোগ পাওয়া গেছে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থালে উপস্থিত হলে তাদের সামনেই জমির প্রকৃত মালিক ও ওয়ারিশগন বাধা দিলে হামলা চালায় সন্ত্রাসী ও ভূমি দস্যুরা। গত ১ সেপ্টেম্বর সকাল ৮ টার দিকে এ ঘটনা ঘটে।

ঘটনা সূত্রে জানা গেছে, ১৯৭০ সালে কুকন প্রামানিকের নিজের তফসিল ভুক্ত জমি কবির প্রামানিকের কাছে বিক্রয় করে। যার মুল দলিল সংরক্ষিত রয়েছে। ১৯৭১ সালে আত্রাই ভুমি অফিস আগুনে পুড়ে যাওয়ার কারনে কবির প্রমানিকের ক্রয়কৃত জমি তার নামে খতিয়ানে লিপিবদ্ধ হয় না।
জমি কেনার পর থেকে দীর্ঘদিন যাবত ওই জমি কবির ও তার ওয়ারিশরা ভোগ দখল ও খাজনা দিয়ে আসছে। কুকনের মৃত্যুর পর তার একমাত্র ওয়ারিশ আবুল কাশেম ওই জমি পাবে বলে ২০১২ সালে রাজশাহীর আদালতে পরপর তিনটি মামলা করেন। ওই মামলায় কবির প্রামানিকের মৃত্যুর পর তার ওয়ারিশ আব্দুল জলিল কে আসামি করা হয়। মামলার আসামি জলিলসহ অন্যানরা জমির সকল কাগজ পত্র আদালতে দাখিল করলে আদালত পরপর তিনটি মামলার রায় আব্দুল জলিলের পক্ষে দেন। পরে বাদি পক্ষকে আজীবন এই তফসিল ভুক্ত জমি রামরামা হাসনিপুর জেএল ২৫৬, সাবেক ২৮৪, হাল ৪৪৩,৪৪৪ দাগের জমিতে ১৪৪ ধারা জারি করেন।

আবুল কাশেমের মৃত্যুর পর হঠাৎ কাউকে কিছু না বলে আদালতের রায়ের ৮ বছর পর গত ১ সেপ্টেম্বর
তারা ওই জমি জোর করে দখল নেয়ার চেস্টা করে। এসময় জমির প্রকৃত মালিক ও তার ওয়ারিশগন নিজের জমি রক্ষা করতে গেলে আশরাফুল, মাহাবুর, ইয়ানুছ, ইমন, আছিয়া কারিমা, আলেয়া পুলিশের সামনে হামলা চালায়। পরে সেই দিন উভয় পক্ষ কে সকল কাগজ পত্র নিয়ে তাহেরপুর তদন্ত কেন্দ্রে হাজির হতে বলেন পুলিশ।

আইনের প্রতি শ্রদ্ধা জানিয়ে এমন ঘটনা ঘটতে পারে জেনে গত ৩০ শে আগষ্ট বাগমারা থানার লিখিত অভিযোগ করেন সাংবাদিক মোস্তাফিজুর রহমান জীবন। তার পরের দিন কোটের দেওয়া ১৪৪ ধারা অমান্য করে ভাড়াটিয়া সন্ত্রাসী দিয়ে জমি দখলে এসে সাংবাদিকের পরিবারের উপর হামলা চালায়।

এ বিষয়ে স্থানীয় তাহেরপুর পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ জিলালুর রহমান বলেন, উভয় পক্ষের উপস্থিতিতে ও গোয়ালকান্দি ইউপি চেয়ারম্যান আলমগীর সরকারসহ স্থানীয় জনপ্রতিনিধির উপস্থিতিতে কাগজ পত্র ও কোটের দেওয়া রায় যাচাই করে প্রকৃত জমির মালিক আব্দুল জলিল । অবৈধ ভাবে জোর পূর্বক জমি দখলের চেষ্টা করছিলেন আশরাফুল সহ তার ওয়ারিশগন। কোটের দেওয়া রায় অমান্য করে আশরাফুলসহ তার ওয়ারিশগন জমি দখলে গিয়েছিল তা বেআইনি। এ ঘটনায় অভিযোগ পেয়েছি দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

এ বিষয়ে বাগমারা থানার অফিসার ইনচার্জ (ওসি)রবিউল ইসলাম বলেন,বিষয়টি শুনেছি, অভিযোগটি তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *