অবশেষে এলো সেই ক্ষণ। উত্তর মিললো সকল প্রশ্নের। মাহমদুল্লাহকে ছাড়াই বিশ্বকাপে যাচ্ছে বাংলাদেশ। সাবেক এই অধিনায়ককে বাদ দিয়েই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড(বিসিবি)। বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডের মাটিতে ত্রিদেশীয় সিরিজেও খেলবে একই দল।

 

বুধবার দুপুর আড়াইটার পর মিরপুরে বিসিবির কার্যালয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাংলাদেশ দল ঘোষণা করেছে দলের নির্বাচক মিনহাজুল আবেদি নান্নু ও হাবিবুল বাশার সুমন।

 

টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াড থেকে বাদ পড়েছেন অভিজ্ঞ অলরাউন্ডার মাহমুদুল্লাহ রিয়াদ। তার জায়গায় বিশ্বকাপ দলে সুযোপ পেয়েছেন তরুণ ইয়াসির আলী রাব্বী। চোটের কারণে এশিয়া কাপের দলে না থাকলেও রিয়াদের বয়স আর ফর্মহীনতা বিচারেই বিশ্বকাপের স্কোয়াডে জায়গা করে নিয়েছেন রাব্বী। চোট কাটিয়ে বিশ্বকাপের স্কোয়াডে ফিরেছেন লিটন দাস, হাসান মাহমুদ, নুরুল হাসান সোহান।

 

অস্ট্রেলিয়ার পেস সহায়ক উইকেটে মুস্তাফিজ, তাসকিন, এবাদতের সঙ্গী হবেন হাসান মাহমুদ। প্রথাগত স্পিনার হিসেবে দলে জায়গা করে নিয়েছেন নাসুম আহমেদ। দল ঘোষণার আগে মাহমুদুল্লাহর থাকা বা না থাকাসহ আরেকটি জায়গা নিয়ে চলছিলো বিস্তর আলোচনা। উদ্বোধনী জুটিতে লিটন দাসের সঙ্গী হবেন কে? ১৫ সদস্যের দলে লিটনের সঙ্গে স্বীকৃত ওপেনার হিসেবে রাখা হয়েছে শুধুমাত্র নাজমুল হোসেন শান্তকে। এই নামটিই অবাক করেছে সকলকে। সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজ সফরে দলে ছিলেন শান্ত। খারাপ ফর্মের কারণে বাদ পড়েছিলেন এশিয়া কাপের স্কোয়াড থেকে। সৌম্য সরকারকে নিয়ে গুঞ্জন শোনা গেলেও তাকে রাখা হয়েছে স্ট্যান্ড বাই হিসেবে।

 

শান্ত থাকলেও বিশ্বকাপে ওপেনিং জুটিতে পরিবর্তন আসার সম্ভাবনাই বেশি। শান্তকে রাখা হয়েছে ব্যাকআপ হিসেবে বলেই জানিয়েছেন নির্বাচকরা। এশিয়া কাপের শেষ ম্যাচের মতোই মিরাজ বা সাব্বিরকে ওপেনিংয়ে নিয়ে আসার ইঙ্গিতও সেখানে স্পষ্ট। এশিয়া কাপের স্কোয়াড থেকে বাদ পড়েছেন এনামুল হক বিজয়, মোহাম্মদ নাইম, পারভেজ ঈমন। আফিফ হোসেন, মেহেদি হাস্ন মিরাজ আর মোসাদ্দেক হোসেন সৈকত দলে জায়গা পেয়েছেন অনুমিতভাবেই। তবে এশিয়া কাপের দল থেকে বাদ পড়ে গেছেন শেখ মাহেদি হাসান। তাকে রাখা হয়েছে স্ট্যান্ড বাই হিসেবে। পেসার শরিফুল ইসলাম আর লেগ স্পিনার রিশাদ হোসেনও রয়েছেন স্ট্যান্ড বাই তালিকায়।

 

বাংলাদেশ দল: সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন কুমার দাস, আফিফ হোসেন, সাব্বির রহমান, ইয়াসির আলী রাব্বী, মোসাদ্দেক হোসেন সৈকত, কাজী নুরুল হাসান সোহান, মেহেদি হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফুদ্দিন, তাসকিন আহমেদ, এবাদত হোসেন, নাজমুল হোসেন শান্ত, নাসুম আহমেদ, হাসান মাহমুদ।

 

স্ট্যান্ড বাই: শরিফুল ইসলাম, রিশাদ হোসেন, শেখ মেহেদি হাসান, সৌম্য সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *