নিজস্ব প্রতিবেদকঃ-একই মায়ের গর্ভে জন্ম নেয়া দুই ছেলে। একজন মুসলিম। আরেকজন হিন্দু। তাই মায়ের মৃত্যুর পর তাকে দাফন না সৎকার করা হবে তা নিয়ে দেখা দেয় জটিলতার। শেষপর্যন্ত পুলিশের হস্তক্ষেপে মিটমাট হয় দুই ভাইয়ের।

এ ঘটনা ঘটেছে ভারতের বিহারে। গত মঙ্গলবার (৬ ডিসেম্বর) ওই নারীর মৃত্যু হয়। তার প্রথম স্বামী ছিলেন মুসলিম। আর তার দ্বিতীয় স্বামী ছিলেন একজন হিন্দু। এখানেই যত ঝামেলার শুরু।

তবে শেষপর্যন্ত পুলিশের হস্তক্ষেপে ওই নারীর সৎকার করা হয়। পুলিশ বলছে, রায়কা খাতুন নামে ওই নারীর প্রথমে একজন মুসলিম ব্যক্তির সঙ্গে বিয়ে হয়। কিন্তু প্রায় ৪৫ বছর আগে তার প্রথম স্বামীর মৃত্যু হয়। এরপর রাজেন্দ্র ঝা নামে এক হিন্দু ব্যক্তিকে বিয়ে করেন রায়কা।

বিয়ের পর তার প্রথম ঘরের সন্তান মোহাম্মদ মোহফিলও তার সঙ্গেই থাকতেন। পরে রাজেন্দ্রের সঙ্গে বাবলু ঝা নামে আরেক ছেলে হয় রায়কার। কিন্তু ধর্ম নিয়ে তাদের মধ্যে কোনো ঝামেলা হয়নি। এক ছাদের নিচেই থাকতেন তারা।

এক ছেলে মসজিদে গিয়ে নামাজ পড়তেন। অপর ছেলে মন্দিরে গিয়ে পূজা করতেন। বাবলুর বাবা রাজেন্দ্র একজন পুরোহিত ছিলেন। রায়কা পরবর্তীতে হিন্দু ধর্ম গ্রহণ করেন। নাম পরিবর্তন করে হন রেখা দেবী।

প্রায় ১০ বছর আগে দ্বিতীয় স্বামীর মৃত্যুর পর দুই ছেলের সঙ্গে থাকতেন রেখা ওরফে রায়কা। মঙ্গলবার বার্ধক্যজনিত কারণে মারা যান তিনি। এরপরই দুই ছেলের মধ্যে দেখা দেয় বিভেদ।

খবরের সূত্রঃ টাইমস অব ইন্ডিয়া’র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *