জুয়েল আহমেদ :
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) “শেখ হাসিনার বৈশ্বিক ভাবমূর্তি: প্রসঙ্গ রোহিঙ্গা প্রত্যাবাসন” শীর্ষক সেমিনার একটি অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে ‘বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরাম’র উদ্যোগে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে ও ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মিল্টন বিশ্বাসের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়েরুজ্জামান লিটন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্রিগেডিয়ার জেনারেল (অব.) হাসান মো. শামসুদ্দীন। বিশেষ অতিথি ছিলেন জগন্নাথ বিশ^দ্যিালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান, রবীন্দ্র বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শাহ্ আজম শান্তনু, নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আতিকুল ইসলাম, রাবি উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম প্রমুখ।


রাসিক মেয়র এএইচএম খায়েরুজ্জামান লিটন বলেন, প্রধানমন্ত্রী প্রথম থেকেই রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়টি গুরুত্বসহকারে দেখছেন। মায়ানমারের জান্তা সরকার ক্ষমতা কুক্ষিগত করে বছরের পর বছর ধরে অত্যাচার করছে। রোহিঙ্গা ইস্যুতে মায়ানমার এতা বড় অপরাধ করে পার পেয়ে যাবে, এটা মেনে নেয়া যায় না। রোহিঙ্গাদের ফিরিয়ে দেয়ার আন্দোলনকে বেগবান করতে হবে।


প্রধানমন্ত্রীর পরিকল্পনা তুলে ধরে তিনি বলেন, প্রতিবেশী দেশের কোন অংশ দখল করার কোন ইচ্ছা আমাদের নেই। মায়ানমার বারবার আমাদের উস্কানি দিচ্ছে। তারা আমাদের দেশের উপর গোলা ছুড়ছে। কিন্তু আমরা যুদ্ধ চাই না, আমরা শান্তি চাই। এসময় তিনি মায়ানমার থেকে ইয়াবা পাচারকারীদের দ্রুত বিচার দাবি করেন এবং রোহিঙ্গা প্রত্যাবাসনে পরীক্ষিত বন্ধুরাষ্ট্রদের পাশে দাঁড়ানোর জন্য আহ্বান করেন।


রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শাহ্ আজম শান্তনু বলেন, বর্তমানে রোহিঙ্গাদেও বিষয়ে নানান অভিযোগ পাওয়া যাচ্ছে। এর ফলে একটা সংকট তৈরি হচ্ছে এবং আমাদের আঞ্চলিক নিরাপত্তা হুমকির মুখে পড়ে যাচ্চে। সেই সাথে আন্তর্জাতিক নিরাপত্তাও প্রশ্নবিদ্ধ হচ্ছে। এটা আসলে আন্তর্জাতিক সমস্যা তাই এটাকে রাজনৈতিকভাবেই মোকাবেলা করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *