উত্তর কোরিয়া রাশিয়াকে অস্ত্র সরবরাহ করার বিষয়টি অস্বীকার করেছে। বুধবার রাষ্ট্রীয় মিডিয়া এক বিবৃতিতে এই কথা জানায় পিয়ংইয়ং। ইউক্রেন যুদ্ধে মস্কোর অস্ত্রের মজুত হ্রাস পেয়ে পিয়ংইয়ংয়ের দিকে ঝুঁকছে বলে যুক্তরাষ্ট্রের অভিযোগের পরে বিবৃতিটি আসে।

সরকারি কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ)- জানিয়েছে, এক বিবৃতিতে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জেনারেল ব্যুরো অফ ইকুইপমেন্টের একজন কর্মকর্তা বলেছেন, আমরা এর আগে কখনও রাশিয়ায় অস্ত্র বা গোলাবারুদ রপ্তানি করিনি এবং ভবিষ্যতে অস্ত্র রপ্তানির পরিকল্পনাও নেই।

সেপ্টেম্বরের শুরুতে হোয়াইট হাউস বলেছিল যে রাশিয়া ইউক্রেনে যুদ্ধে সমর্থন দেয়ার জন্য কমিউনিস্ট উত্তর কোরিয়ার কাছ থেকে আর্টিলারি শেল এবং রকেট কিনছে ।

মার্কিন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেছেন, যুক্তরাষ্ট্র বিশ্বাস করে যে উত্তর কোরিয়া- রাশিয়ার অস্ত্র ক্রয়ের মধ্যে লক্ষ লক্ষ রাউন্ড, রকেট এবং আর্টিলারি শেল অন্তর্ভুক্ত থাকতে পারে।

মার্কিন গোয়েন্দা তথ্যের উদ্ধৃতি দিয়ে, তিনি সেই সময়ে জোর দিয়েছিলেন যে ক্রয় এখনও সম্পূর্ণ হয়নি এবং ইউক্রেনে অস্ত্র ব্যবহার করা হচ্ছে এমন কোনও ইঙ্গিত নেই।

মস্কো-মিত্র পিয়ংইয়ং বিবৃতিতে, যুক্তরাষ্ট্রকে আঘাত করে বলেছে যে ওয়াশিংটন এবং অন্যান্য শত্রু বাহিনী উত্তর কোরিয়া এবং রাশিয়ার মধ্যে ‘অস্ত্র লেনদেনের গুজব’ ছড়াচ্ছে।

উত্তর কোরিয়ার সামরিক সরঞ্জাম রপ্তানির অধিকার বজায় রাখার উপর জোর দিয়ে এটি বলেছে, আমরা যুক্তরাষ্ট্রকে বেপরোয়া মন্তব্য করা বন্ধ করার জন্য সতর্ক করছি।

হোয়াইট হাউস ইঙ্গিত দিয়েছে যে বিচ্ছিন্ন উত্তর কোরিয়ার সরকারের কাছ থেকে আর্টিলারি গোলাবারুদ কেনার পাশাপাশি ইরানের কাছ থেকে সামরিক ড্রোন কেনার একটি চুক্তি করেছে । যা প্রমাণ করে পশ্চিমা অর্থনৈতিক ও প্রযুক্তিগত নিষেধাজ্ঞার কয়েক মাস পর রাশিয়া ভয়ঙ্কর অস্ত্র সংকটে রয়েছে।

সূত্র: এএফপি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *