সাথী সুলতানা, সিরাজগঞ্জ ঃ
“বর্ণবাদ দূরকরি, শান্তি গড়ে তুলি” এ প্রতিপাদ্য নিয়ে সিরাজগঞ্জে সোস্যাল ওয়ার্ক সেন্টারে আন্তর্জাতিক শান্তি দিবস পালিত হয়েছে ।

আন্তর্জাতিক শান্তি দিবসের শুভ উদ্বোধনে র‍্যালি প্রদর্শন, শুভেচ্ছা ও স্বাগত বক্তব্যে , প্রতিপাদ্য পাঠ, শান্তির বিভিন্ন স্টল পরিদর্শন, বিনামূল্যে স্বাস্থ্য ক্যাম্প, ফলদ বৃক্ষের চারা বিতরণ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান করা হয়েছে।
বুধবার (২১ সেপ্টেম্বর) সিরাজগঞ্জ সদর উপজেলার যমুনা ডিগ্রি কলেজের মাঠ প্রাঙ্গণে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রাখেন, সিরাজগঞ্জ সদর সমাজসেবা কার্যালয়ের সহকারি সমাজসেবা কর্মকর্তা মোঃ শামসুর রহমান।
স্বাগত বক্তব্য রাখেন, সোস্যাল ওয়ার্ক সেন্টার (এস ডব্লিউ সি) এর নির্বাহী পরিচালক মোঃ শফিকুল ইসলাম। এতে সভাপতিত্ব করেন, যমুনা ডিগ্রি কলেজে অধ্যক্ষ মোহাম্মদ জাকির হোসেন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে রাখেন, মেনোনইট সেন্টার কমিউনিটি বাংলাদেশের পিএমইআর কো-অর্ডিনেটর চাদ স্টাউট, সিরাজগঞ্জ সদর উপজেলা সমাজসেবা অধিদপ্তরের ফিল্ড সুপারভাইজার রাশেদুল কামাল, নার্গিস মান্নান ডায়াগনস্টিক ল্যাবের প্রশাসনিক কর্মকর্তা এইচ আর এম মাহবুব হাসনাত, সয়দাবাদ ইউনিয়ন আঃলীগের ৭ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মোঃ শামসুল মন্ডল, পোড়াবাড়ী উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক শিরিন আক্তার প্রমুখ।
অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন, ই.ওয়াই.পি. প্রকল্পের প্রোগাম অফিসার মোঃ ইউনুস আহমেদ।

অনুষ্ঠানে আগত শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে প্রায় শতাধিক ফলজ বৃক্ষ বিতরণ করা হয়। এছাড়াও দিবসটি উদযাপন উপলক্ষে দিনব্যাপী নার্গিস মান্নান ডায়াগনস্টিক ল্যাবের জেনারেল ফিজিশিয়ান ও সনোলজিষ্ট ডাঃ আশিক আহমেদ হিমেল প্রায় শতাধিক রোগী দেখেছেন।
বক্তারা বলেন, শান্তি হলো একটি মহৎ প্রয়োজনীয় সাধনা যা সব মানুষের জন্য একটিনউন্নত, ন্যায্য বিশ্বের একমাত্র ব্যবহারিক পথ। তবুও অনেক জায়গায়, অনেক প্রেক্ষাপটে, আমরা শান্তি প্রতিষ্ঠা করতে ব্যর্থ হচ্ছি।
বর্ণবাদ মানুষের হৃদয় ও মনকে বিষাক্ত করে এবং আমরা সকলেই যে শান্তি খুঁজি তা নষ্ট করে। বর্ণবাদ মানুষের অধিকার ও মর্যাদা কেড়ে নেয়। এটি অসমতা এবং অবিশ্বাসকে উদ্দীপ্ত করে। এটি আলাদা করে দেয়, এমন একটি সময়ে যখন আমাদের এক মানব পরিবার হিসেবে আমাদের ভগ্ন বিশ্বকে মেরামত করার জন্য একসাথে আসা উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *